কনজিউমার রাইটস বাংলাদেশ’র ঢাকা উত্তর আহবায়ক কমিটি গঠন

0
74

রেদোয়ান হোসেন জনিঃ
কনজিউমার রাইটস বাংলাদেশ (সিআরবি) এর ঢাকা মহানগর উত্তরের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। গত (১৭ এপ্রিল) সোমবার সিআরবির মহাসচিব ডিজাইনার কে.জি.এম সবুজ এর স্বাক্ষরিত অনুমোদন পত্রের মাধ্যমে কমিটি ঘোষণা করা হয়।

কনজিউমার রাইটস বাংলাদেশ (সিআরবি) মহাসচিব এর বিশেষ প্রতিনিধি ও ঢাকা বিভাগীয় অ্যাম্বাসেডর এস এম ফিরোজ আহাম্মদের দিক নির্দেশনায় মোহাম্মদ মহসীনকে আহবায়ক করে ঢাকা মহানগর উওর এর এই কমিটি গঠন করা হয়েছে।
ঢাকা মহানগর উওর আহবায়ক কমিটিতে যারা আছেন- আহবায়ক হিসেবে- ইনিউজ আপ ডট কম এর প্রধান সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ মহসীন, যুগ্ম আহবায়ক মোঃ রবিউল ইসলাম, সদস্য সচিব-মোহাম্মদ রফিকুল ইসলাম, যুগ্ম-সদস্য সচিব মোহাম্মদ আমির হোসেন।

আহবায়ক কমিটির সদস্য হিসেবে আছেন- রাইসুল ইসলাম হিমেল, শাকিলা আক্তার ও মুহাঃ নূর হোসাইন।

উল্লেখ্য, স্বেচ্ছাসেবী জাতীয় মানবাধিকার সংগঠন (শ’তরূপা এন্টারপ্রেনার লার্নিং ফান্ড)-সেল্ফ এইড-এর প্রতিষ্ঠাতা ডিজাইনার কে.জি.এম সবুজের সাংগঠনিক পরিকল্পনায় প্রতিষ্ঠিত হয় কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি। সেল্ফ এইড-এর ভোক্তা অধিকার সচেতনতা ও গবেষণা প্রকল্প হিসাবে সিআরবি’র প্রতিষ্ঠাকাল ১৬ অক্টোবর ২০০৭ইং।

ভারতীয় উপমহাদেশের বরেণ্য বিপ্লবী মাষ্টারদা সূর্যসেন-এর সহযোদ্ধা ও সেল্ফ এইড’র প্রয়াত চেয়ারম্যান বিপ্লবী বিনোদবিহারী চৌধুরী’র ১২০ মোমিন রোডস্থ বাসভবন বিপ্লবী কুটিরে জনসচেতনতা ও গবেষণা মূলক এই প্রকল্প সংগঠনের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়। প্রাথমিক ভাবে এই প্রকল্প সংগঠনটি “কনজিউমার রাইটস ব্যুরো-সিআরবি” নামে যাত্রা শুরুর পর নানান পরিবর্তন ও পরিবর্ধনের মাধ্যমে পবরর্তীতে কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি নামেই পথ চলছে।

বর্তমানে দেশের ৮টি বিভাগের পয়ত্রিশটি জেলায় স্বেচ্ছাসেবক/কনজিউমার এক্টিভিস্টদের মাধ্যমে ভোক্তা অধিকারে জন-সচেতনতা, অভিযোগ প্রদানে সহায়তা ও ভোক্তা অধিকার আইন ২০০৯ সংস্কার এবং ভোক্তা অধিকার সংরক্ষণ মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবীতে গণ-স্বাক্ষর সংগ্রহের কাজ করছে।

কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি সমাজের সর্বস্তরে ভোক্তা অধিকার আইন বাস্তবায়ন ও সর্বস্তরে ভোক্তা-ভাড়াটিয়া অধিকার প্রতিষ্ঠায়  নিবেদিত প্রাণ, স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক এবং অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে কর্মরত। ‘সেল্ফ এইড’  জাতিসংঘ মানবাধিকার সনদ  এর উপর ভিত্তি করে ১৯৯২ইং সালে প্রতিষ্ঠিত।

সমাজ সেবায় অনন্য অবদানের জন্য সংগঠনের চেয়ারম্যান বিপ্লবী বিনোদবিহারী চৌধুরী ২০০০ সালে গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাধীনতা পদক অর্জন করেন। যুব উন্নয়নে অনন্য অবদানের জন্য ২০০২ সালে দেশের শীর্ষ সংগঠন হিসাবে মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুদান ও সম্মাননা লাভ করে।

এই প্রতিষ্ঠানটি গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রনালয় এবং শিল্প মন্ত্রনালয় ভুক্ত বিসিক-এর অনুমোদিত ও স্বীকৃত স্বেচ্ছাসেবী সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here