ফুলবাড়ীয়ায় নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকার

0
509

মোঃ আব্দুল হালিম, ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ মঙ্গলবার ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের মৌহাতালা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া বানার নদীতে দূর্বৃত্তরা বিষ প্রয়োগ করে মাছ শিকার করছে।
ফুলবাড়ীয়া ও মুক্তাগাছা সীমান্তবর্ত্তী বানার নদীর পানি কমে যাওয়ায় ত্রিমোনী মেলার ঘাট সংলগ্ন নদীতে দুপুরে বানা (বাঁশের ফালি) ও জাল দিয়ে আটকিয়ে বিষ প্রয়োগ করলে রুই,কার্পো, মাগুর, বোয়াল, টেংরা, গুলশা,বাইম,পুটি, ছেলা, চিংড়িসহ বিভিন্ন প্রজাতির দেশিয় মাছ মরে পানিতে ভেসে যাচ্ছে। শত শত মানুষ নদী থেকে জাল, ঝালিসহ মাছ ধারার বিভিন্ন উপকরণ দিয়ে মাছ ধরছে। এলাকাবাসী সূত্রে জানাগেছে, প্রতিবছর শীতকালে নদীর পানি কমে যাওয়ায় নদীর পাড়ে যাদের জমি রয়েছে তারাই বানার নদীতে বিষ প্রয়োগ করে মাছ ধরে। এভাবে নদীতে বিষ দিয়ে মাছ ধরার স্থানীয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।
মৌহাতলা গ্রামের দুলু মিয়া জানান, যারা নদীতে বিষ দিয়ে মাছ ধরে তাদেরকে স্থানীয় দুই একজন নিষেধ করলে তারা কথা শুনেনা। বিষ দেওয়ার ফলে নদীতে থাকা জলজপ্রাণী ও মাছ মরে পচা গন্ধে আশপাশের বাড়ি ঘরে তিন থেকে চার দিন থাকা যায়না। উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার কর্মকার বলেন, মুক্তজলাশয়ে বিষ দিয়ে মাছ শিকার আইনত দন্ডনীয় অপরাধ, আমি ছুটিতে রয়েছি, যারাই এঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here