মালয়েশিয়ায় দশ গুণ বেশি সংক্রামক করোনার সন্ধান

0
566
মালয়েশিয়ায় দশ গুণ বেশি সংক্রামক করোনার সন্ধান

খবর৭১ঃ মালয়েশিয়ায় দশগুণ বেশি সংক্রামক করোনাভাইরাসের সন্ধান পাওয়া গেছে।

বিজ্ঞানীরা আগেই বলেছিলেন, বিবর্তন হচ্ছে এই ভাইরাসের। আবারও তার প্রমাণ মিলেছে। নতুন প্রজাতির এই ভাইরাসের দেখা পাওয়া গিয়েছিল ইউরোপেও। খবর স্ট্রেইটস টাইমসের।

মালয়েশিয়ায় একটি ক্লাস্টারে সংক্রমিত ৪৫ জনের মধ্যে অন্তত তিনজনের শরীরে এই নতুন ভাইরাস দেখা গেছে।

এই সংক্রমণ ছড়িয়েছিল ভারত থেকে ফেরা এক রেস্তোরাঁ মালিকের কাছ থেকে। কোয়ারেন্টিনের নিয়ম ভাঙায় তাকে পাঁচ মাসের জেল ও জরিমানা করা হয়েছে।

ফিলিপাইন থেকে ফেরা কিছু মানুষের মধ্যেও এই ভাইরাস দেখা গেছে বলে খবর বের হয়।

মালয়েশিয়ার ডিরেক্টর জেনারেল অব হেলথ নুর হিশাম আবদুল্লাহ বলেন, এই নতুন প্রজাতির খোঁজ মেলার অর্থ হল, এতদিন পর্যন্ত ভ্যাকসিন নিয়ে যে গবেষণা হল, তা ফের নতুনভাবে শুরু করতে হবে। এই ভাইরাস ১০ গুণ বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

সে ক্ষেত্রে আরও বেশি সতর্কতা নিতে হবে আমাদের।

নুর হিশাম মালয়েশিয়ার মানুষদের জন্য সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, মানুষকে সতর্ক থাকতে হবে এবং আরও সুরক্ষা নিতে হবে, যাতে এই নতুন প্রজাতির ভাইরাস বেশি ছড়িয়ে পড়তে না পারে।

এ ধরনের বিবর্তনের চেন ভাঙার জন্য মানুষের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপ ও আমেরিকায় করোনাভাইরাসের এত ব্যাপক প্রভাবের অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হল ভাইরাসের এই বিবর্তন।

এর ফলে বারবার গবেষণায় পরিবর্তন আনতে হয়েছে। যে ভ্যাকসিনের প্রয়োগ চলছে, দেখা যাচ্ছে সেই ভ্যাকসিন এই নতুন ধরনের প্রজাতির ক্ষেত্রে কার্যকর নয়। সেক্ষেত্রে নতুন করে গবেষণা করে ভ্যাকসিন তৈরি করতে হচ্ছে।

এতদিন পর্যন্ত বিশ্বের অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়া করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অনেকটা সাফল্য দেখিয়েছে। কিন্তু সম্প্রতি সেখানে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।

শনিবার নতুন করে ২৬ জন আক্রান্ত হয়েছেন, যা ২৮ জুলাইয়ের পর সর্বাধিক।

রোববার আরও ২৫ জন আক্রান্ত হয়েছেন। আর এই নতুন আক্রান্তদের অনেকের শরীরেই বিবর্তিত ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। এতেই নতুন করে চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here