বাছাইয়ে ৪০-৪৫ হাজার ইভিএমে ত্রুটি শনাক্ত

0
125

খবর৭১: নির্বাচন কমিশনের (ইসি) হাতে থাকা দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাইয়ে এ পর্যন্ত ৪০-৪৫ হাজার ত্রুটিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। আগামী নির্বাচনের আগে এসব মেশিন মেরামতের উদ্যোগ নেওয়া হবে।

বুধবার নির্বাচন ভবনে ‘নির্বাচনি ব্যবস্থায় ইভিএম এর ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা শীর্ষক’ প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান এসব তথ্য জানান।

প্রকল্প পরিচালক বলেন, দেড় লাখ ইভিএমের মধ্যে ৭০ হাজার প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে (বিএমটিএফ) সংরক্ষিত রয়েছে। ৮০ হাজারের মতো ইভিএম মাঠপর্যায়ে পাঠানো হয়েছিল। এরমধ্যে কাগজের বক্সে মাঠে পাঠানো ইভিএমের পরিমাণ ৪০ থেকে ৪৫ হাজার হবে। এগুলো সবকটিতেই কিছু রক্ষণাবেক্ষণ বা সাপোর্ট লাগবে। এগুলো রক্ষণাবেক্ষণ হয়ে গেলে নির্বাচনে ব্যবহার করা যাবে।

তিনি বলেন, আমরা দেড় লাখ ইভিএম পরীক্ষা করছি। এখন পর্যন্ত ৩৫ শতাংশ ইভিএম পরীক্ষা করা হয়েছে। বাকি ইভিএম পরীক্ষা শেষ না হওয়ায় আগামী নির্বাচনে কত সংখ্যক আসনে এ মেশিন ব্যবহারের সক্ষমতা রয়েছে তা এখনি বলা যাচ্ছে না। তবে আমরা সর্বোচ্চ সংখ্যক মেশিন ব্যবহারের চেষ্টা করব।

ত্রুটিপূর্ণ ইভিএম ব্যবহার উপযোগী করতে কী পরিমাণ টাকার প্রয়োজন হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেই হিসাব এখনো করিনি। তবে প্রকল্পে রক্ষণাবেক্ষণ বাবদ একটা বরাদ্দ আছে। বিএমটিএফ ইভিএম মেরামত করে জানিয়ে তিনি বলেন, বিএমএটিএফ অ্যাসেসমেন্ট করে আমাদেরকে হিসাবটা দেবে। তখন সেই অনুযায়ী চুক্তি করে আমরা মেরামত করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here