জাতীয় গ্রন্থাগার দিবস আজ

0
397

খবর ৭১: ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’-প্রতিপাদ্য সামনে নিয়ে আজ রোববার পালিত হচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস।

জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের নানা আয়োজন জানাতে শনিবার রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স কক্ষে সংবাদ সম্মেলন করা হয়।

দেশব্যাপী নানা আয়োজনে দিবসটি পালন করবে সংস্কৃতি মন্ত্রণালয়। বেলা ১১টায় রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদপ্তর প্রাঙ্গণে দিবসের উদ্বোধনী অনুষ্ঠান হবে ।

দ্বিতীয় পর্বে সাড়ে ১১টায় অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় গন্থাগার দিবস উদযাপনের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে ।

সভায় স্বাগত বক্তব্য দেবেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর। সভাপতিত্ব করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। মূল আলোচক বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ড সভাপতি আ আ ম স আরেফিন সিদ্দিক।

তৃতীয় পর্বে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিুবর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রয়োজন একটি সুশিক্ষিত ও আধুনিক চিন্তা-চেতনায় সমৃদ্ধ জ্ঞানভিত্তিক জাতি। সরকার দেশের এক হাজার গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন গ্রকল্প’ বাস্তবায়ন করছে। এটা মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং জাতির পিতার জীবন ও কর্ম শিশু-কিশোরদের মাঝে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘তথ্য প্রযুক্তির অভাবিত উন্নয়নস্রোতে পরিবর্তনের নতুন ধারার বাস্তবায়নে উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বর্তমান আওয়ামী লীগ সরকার গ্রন্থাগারের অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি করছে, পাশাপাশি গ্রন্থাগারগুলোকে ডিজিটালাইজেশনের জন্য প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here