ঘরের মাঠেও অস্ট্রেলিয়ার কাছে ২-০তে হারলো বাংলাদেশ

0
14

বসুন্ধরা কিংস অ্যারিনায় ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে আই গ্রুপে নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামছে দুই দল। আগের চার ম্যাচে ১২ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে থেকে বাছাইপর্বের তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশ ১ পয়েন্ট নিয়ে আছে গ্রুপের তলানিতে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৬০ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে প্রথম দেখায় মেলবোর্নে ৭ গোলে হারের পর আজও ঘরের মাঠে ২-০ তে হারের স্বাদ পেয়েছে টাইগাররা।

বসুন্ধরা কিংস অ্যারেনায় এদিন ম্যাচের শুরু থেকেই বল দখলের দাপটে ছিল অস্ট্রেলিয়া। ফিফা র‍্যাঙ্কিংয়ের ২৪ নম্বর দলের বিপক্ষে জাল বাঁচাতে মরিয়া ছিল বাংলাদেশ। ম্যাচের পঞ্চম মিনিটেই প্রথম আক্রমণে যায় অসিরা। কিন্তু বাংলাদেশ গোলরক্ষক মিতুল মার্মা সেই যাত্রায় রক্ষা করেন বাংলাদেশকে। এদিন ম্যাচের ২৮ মিনিট পরযন্ত অস্ট্রেলিয়ার মতো দলকে ঠেকিয়ে রেখেছিল।

কিন্তু এরপরের মিনিটে নিজেদের ভুলে গোল খেয়ে পিছিয়ে পড়ে। হাইলাইন ডিফেন্স খেলে বাংলাদেশের রক্ষণভাগে একের পর এক পরীক্ষা নিয়েছে সকারুরা। বাংলাদেশও লড়াই ছিল সমানে সমান। এর মধ্যে ২৯তম মিনিটে আত্মঘাতী গোলে কপাল পুড়ে বাংলাদেশের। ডি বক্সের ডান দিক থেকে লম্বা শট নেন অসি মিডফিল্ডার রাস্টিক। কিন্তু তার শট বার ছোঁয়ার ব্যবস্থা করে দিলেন বাংলাদেশি ডিফেন্ডার মেহেদি হাসান।

বাংলাদেশি ফুটবলারের পায়ে লেগেই বল চলে যায় স্বাগতিকদের জালে। আর অস্ট্রেলিয়ার পেয়ে যায় ১-০ ব্যবধানের লিড। এগিয়ে গিয়ে আরও আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে অস্ট্রেলিয়া। তবে আর কোনো গোল না হলে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে বিরতি থেকে ফিরে আবারও অস্ট্রেলিয়ার আক্রমণ রুখতে ব্যস্ত থাকে বাংলাদেশের ডিফেন্স। ম্যাচের ৬২ মিনিটে আবারও গোলের দেখা পায় অস্ট্রেলিয়া। বাম দিক বাড়ানো বলে হেড করে বল জালে জড়ান ইয়াংগি। তার গোলে ব্যবধান দ্বিগুণ করে অস্ট্রেলিয়া। মাঝে হঠাৎ কিছু কাউন্টার অ্যাটাকে যায় বাংলাদেশ। তবে তা আটকে যায় অ্যাটাকিং থার্ডে। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ২-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here