পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদনের প্ল্যান্টের উদ্বোধন

0
18

ফরিদপুরের আদমপুরে অবস্থিত পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্রে অত্যাধুনিক পাইরোলাইসিস প্ল্যান্টের উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে প্রতিদিন ৩৬০ কেজি পলিথিন ও প্লাস্টিক বর্জ্য প্রক্রিয়াজাত (রিসাইক্লিং) করে জ্বালানি তেল উৎপাদন করা হবে। তবে এখন পর্যন্ত পরীক্ষামূলকভাবে ১ হাজার ২০০ লিটার জ্বালানি তেল উৎপাদন করা হয়েছে।

ডেনমার্ক সরকারের অর্থায়নে এ প্ল্যান্ট গড়ে তোলা হয়েছে। সোমবার সকাল ১০টার দিকে এর উদ্বোধন করা হয়। প্ল্যান্টটি বাস্তবায়নে সম্মিলিতভাবে কাজ করছে ফরিদপুর পৌরসভা, প্র্যাকটিক্যাল অ্যাকশন, বেসরকারি কোম্পানি রিভার-সাইকেল, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) ও ড্যানিডা মার্কেট ডেভেলপমেন্ট পার্টনারশিপ।

প্রধান অতিথি হিসেবে পাইরোলাইসিস প্ল্যান্টের উদ্বোধন করেন ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর এবং হেড অব ট্রেড আলী মুস্তাক বাটসহ অতিথিরা। পরে ‘পলিথিন ও প্লাস্টিক দূষণ রোধ করি, পরিবেশ বাঁচাই’ স্লোগানকে সামনে রেখে একটি সাইকেল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি আদমপুর থেকে শহরের অম্বিকা মেমোরিয়াল চত্বরে এসে শেষ হয়।

এরপর অম্বিকা মেমোরিয়াল হলরুমে ‘পলিথিন ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা: পথপ্রদর্শনে ফরিদপর’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জানানো হয়, পাইরোলাইসিস প্রযুক্তির মাধ্যমে পরিবেশ থেকে একবার ব্যবহৃত প্লাস্টিক অপসারণ করে জ্বালানিতে রূপান্তরিত করা হবে। পাতলা পলিথিন ও প্লাস্টিক প্রক্রিয়াজাত করে পাইরোলাইসিস তেল ও কার্বন তৈরি করা যাবে, যা থেকে উৎপাদিত তেল ট্রাক্টর, ট্রাক, জাহাজ, ডিজেলচালিত জেনারেটরে ব্যবহার করা যাবে এবং ব্ল্যাক কার্বন ছাপাখানার কালি হিসেবে ব্যবহার করা হবে।

ফরিদপুরে পলিথিন ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সচিত্র উপস্থাপনকালে জানানো হয়, ৬৬ বর্গকিলোমিটার আয়তনের ফরিদপুর পৌরসভা থেকে প্রতিদিন ৬ দশমিক ২ টন একবার ব্যবহৃত পলিথিন ও প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়, যা থেকে মাত্র ৩০ শতাংশ বর্জ্য রিসাইক্লিং করা হচ্ছে। আগামী কয়েক বছরের মাধ্যমে তা ৫০ শতাংশে নিয়ে আসা হবে।

পৌর মেয়র অমিতাভ বোস বলেন, একটি পরিচ্ছন্ন ও সবুজ শহর তৈরি করতে ফরিদপুর পৌরসভা প্রতিশ্রুতিবদ্ধ। চাঁদপুর ও কেরানীগঞ্জে এ ধরনের প্ল্যান্ট আছে। তবে সেগুলো হাতুড়ে পদ্ধতির। ফরিদপুরের এই প্ল্যান্ট অত্যাধুনিক।

এ সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিবেশ অধিদফতরের পরিচালক (ঢাকা) মো. জিয়াউল হক, ইউএনআইডিওর প্রতিনিধি জাকিউজ্জামান, ডব্লিউএসইউপির কান্ট্রি ম্যানেজার উত্তম কুমার সাহা ও প্র্যাকটিক্যাল অ্যাকশনের এশিয়া রিজওনাল পরিচালক অয়ন এ ব্যানার্জি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here