ব্যাংকের নিরাপত্তায় নতুন নির্দেশনা কেন্দ্রীয় ব্যাংকের

0
15

সাম্প্রতিক সময়ের একাধিক ঘটনার প্রেক্ষাপটে সব ব্যাংকের শাখায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নিরাপত্তার জন্য শাখাগুলোতে অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করা ও পর্যাপ্ত সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায়।

সোমবার (৩ জুন) বাংলাদেশ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকগুলো প্রধান নির্বাহী বরাবর চিঠি পাঠিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সব তফসিলি ব্যাংকের ব্যবসা কেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাইরে চতুর্দিকে এবং সব ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি বা আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপন করতে হবে।

বিজ্ঞাপন

নির্দেশনায় আরও বলা হয়েছে, সিসিটিভি বা স্পাই ক্যামেরাগুলো ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত রাখা, সার্বক্ষণিক সচল রাখাসহ মনিটরিংয়ের আওতায় আনা এবং ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে নিকটস্থ থানা পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, ব্যাংকের নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী রাখতে হবে। সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। কিন্তু কিছু কিছু ব্যাংক তাদের ব্যবসা কেন্দ্রসমূহের নিরাপত্তা নিশ্চিতে এসব নির্দেশনা যথাযথভাবে পরিপালন করছে না বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। এমন অবস্থায় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে ফের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here