রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করবে ইউক্রেন: যুক্তরাষ্ট্র

0
84

খবর৭১: আগামী মাসে রুশ বাহিনীর ওপর ইউক্রেনের প্রত্যাশিত হামলা শুরু হতে পারে। প্রতিশ্রুতি অনুযায়ী, কিয়েভকে সহায়তায় প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম দ্রুত পাঠানোর চেষ্টা চলছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রধান লয়েড অস্টিন এ খবর জানিয়েছেন। খবর বিবিসি, আলজাজিরার।

পেন্টাগনের প্রধান অস্টিন বলেন, ‘ইউক্রেন এখন যুদ্ধে নিজেদের গতি বাড়াতে চায়। যুদ্ধক্ষেত্রে এমন পরিস্থিতি তৈরি করতে চায়, যা তাদের নিয়ন্ত্রণে থাকে। ফলে রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, ট্যাংক, গোলাবারুদ দ্রুত পাঠাতে কঠোর পরিশ্রম করছে ওয়াশিংটন এবং তাদের মিত্ররা।’

তিনি আরও বলেন, ‘আমরা আশা করি তারা আগামী বসন্তের কোনো একসময়ে হামলা চালাবে।’

প্রতিবেদনে বলা হয়েছে, দোনবাসের সীমান্ত এলাকাগুলোয় প্রচণ্ড লড়াই চলছে রুশ-ইউক্রেনীয় সেনাবাহিনীর। নিজেদের ভূখণ্ড ধরে রাখতে ফ্রন্টলাইনে এখনো প্রতিরোধ অব্যাহত রেখেছেন ইউক্রেনীয় যোদ্ধারা। তবে কৌশলে ধীরে ধীরে এগোচ্ছে রুশ বাহিনী। এর মধ্যে কঠিন লড়াই চলছে বাখমুতে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাখমুত দখলের জন্য সর্বোচ্চ মনোযোগ দিচ্ছে মস্কো। ইউক্রেন ও দেশটির পশ্চিমা মিত্ররা গত সপ্তাহ থেকে বলে আসছেন, রাশিয়া নতুন একটি আক্রমণ শুরু করেছে। বসন্তের আগে নতুন পশ্চিমা অস্ত্রের সরবরাহ পৌঁছার আগে তারা নিজেদের অবস্থান শক্তিশালী করতে চাইছে। সে অনুযায়ী তারা কিছুটা কৌশলে অবস্থান নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here