মাছ-মাংসের বাজারে আগুন, ক্রেতাদের নাভিশ্বাস

0
211

খবর ৭১: দেশের বাজারে সপ্তাহের ব্যবধানে গরু, খাসি ও মুরগির মাংস, মাছ, ডিমসহ বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। বিশেষ করে কেজিতে দুইশ টাকা ছুঁয়েছে ব্রয়লার মুরগির দাম। মাংসের সঙ্গে বেড়েছে প্রায় ধরনের মাছের দামও। কয়েকটি শীতের সবজির দাম কিছুটা কমেছে। এছাড়া প্রায় অপরিবর্তিত আছে অন্যসব পণ্যের দাম।

শুক্রবার (১৮ নভেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

আকারভেদে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৩৫-৫০ টাকায়। মিষ্টি কুমড়ার কেজি ৪০-৫০ টাকা, চালকুমড়া পিস ৫০-৬০ টাকা। লম্বা ও গোল বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি। টমেটো বিক্রি হচ্ছে ৪০-৫৫ টাকায়। শিম ৪৫-৬০ টাকা, ঢ্যাঁড়স ৬০-৭৫ টাকা, করলা ৮০-১০০ টাকা ও প্রতি কেজি আলু ২৭-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

স্থানভেদে বিভিন্ন বাজারে বরবটি বিক্রি হচ্ছে ৬৫-৮০ টাকা কেজি, চিচিঙ্গা ৫৫-৬০ টাকা, ঝিঙ্গা ৭০-৯০ টাকা, পেঁপে ৩০-৪০ টাকা, কচুর লতি ৫৫-৭০, ধুন্দুল ৫৫-৭০ টাকা, কাঁচামরিচ ১০০-১২০ টাকা, ধনিয়া পাতা ১২০ টাকা ও গাজর ৫০-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রায় অপরিবর্তিত আছে অন্যসব সবজির দাম। সবজির দাম উঠা-নামার মধ্যেই থাকে। এ সপ্তাহে সবজির দাম বেড়েছে। সাধারণত শীতের মৌসুম শেষের দিকে সবজির দাম কম থাকে। কিন্তু উৎপাদন ও পরিবহন খরচ বেড়ে যাওয়ায় দাম বেড়েছে।

এদিকে পেঁয়াজ (নতুন) ৩৫-৪০ টাকা, রসুন ১২০-১৫০ টাকা, আদা (দেশি) ১০০-১৫০ টাকা ও খোলা চিনি ১১৫-১২০ টাকা। খোলা আটা ৬০ টাকা ও প্যাকেট আটা ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এর মধ্যে দুই কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকায়।

বাজার ঘুরে দেখা গেছে, ৬ থেকে ৮ টাকা পর্যন্ত বেড়েছে ডিমের দাম। বাজারে ফার্মের মুরগির ডিমের ডজন ১৩৮-১৪০ টাকা, হাঁসের ডিম ২১০-২২০ টাকা ও দেশি মুরগির ডিম ১৮০-১৯০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে সয়াবিন তেল লিটার প্রতি ১৮৭ টাকা ও লবণ ৩৮-৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। মসলার বাজারে দাম অনেকটা গত সপ্তাহের বাজারের মতোই।

সপ্তাহের ব্যবধানে মাংসের বাজারে গরুর মাংসের ৭০০-৭৫০ টাকা কেজি দাঁড়িয়েছে, যা গত সপ্তাহে ছিল ৬৮০-৭০০ টাকা। এছাড়া স্থানভেদে ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে খাসির মাংস, যা গত সপ্তাহে ছিল ৯০০-১০০০ টাকা।

ব্রয়লার মুরগির কেজি ১৯০-২০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৭০ থেকে ১৮০ টাকা। সোনালি মুরগি ৩১০-৩২০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২৯০-৩০০ টাকা কেজি। লেয়ার মুরগি কেজিতে বিক্রি হচ্ছে ২৯০-৩০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৯০-৩০০ টাকা কেজি।

বাজারে বেড়েছে মাছের দামও। সপ্তাহ ব্যবধানে সব ধরনের মাছের দাম বেড়েছে। স্থানভেদে রুই, কাতলা, মৃগেল কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৪০-৩৬০ টাকায়। পাঙাশের কেজি ১৫০-১৬০, তেলাপিয়া ২০০-২২০, গুড়া চিংড়ি ৪০০-৬০০ ও বড় চিংড়ি ৬০০-১০০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here