কাতারে বাংলাদেশ দূতাবাসের কল্যান উদ্যোগ “মেডিকা ” মোবাইল অ্যাপ্লিকেশন

0
99

 

কাতারের রাজধানী দোহায় মাইক্রো হেলথ ল্যবরোটরীজের মিলনায়তনে গত ২৩ শে জানুয়ারী “মেডিকা” নামক কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত স্বাস্থ্যসেবা ভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশনের বিস্তারিত পরিচিতি তুলে ধরা হয়। বাংলাদেশ দূতাবাস কাতারের উদ্যোগে কাতারস্থ ক্যান ইন্টারন্যশনাল গ্রুপ এবং টি এফ পি সলুশ্যনের প্রযুক্তিতে “মেডিকা” এ্যাপটি প্রথমবারের মত কাতারস্থ বাংলাদেশী প্রবাসীদের স্বাস্থ্যসেবার জন্য চালু হতে যাচ্ছে। পরিচিতি পর্বে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মান্যবর মো: নজরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে তার বক্তব্যে বলেন মেডিকা এ্যাপটি প্রবাসীদের স্বাস্থ্য সেবায় এক নতুন দিগন্তের সূচনা করবে, মেডিকার সুবিধা যেন কাতারের প্রতিটি প্রবাসী বাংলাদেশী নিতে পারে তার জন্য দূতাবাস নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তাছাড়া বাংলাদেশী উদ্যোক্তার সম্মিলিত প্রয়াসে কাতারে আন্তর্জাতিক মানের ডায়গনষ্টিক সেন্টার মাইক্রোহেলথ পরিচালনার জন্য তিনি ক্যান ইন্টারন্যশনাল গ্রুপ ও ভার্সেটাইলো গ্রুপকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত আরও উল্লেখ করেন যে অতিসত্ত্বর মেডিকা ও প্রবাসীদের চিত্ত বিনোদনের জন্য বাংলাদেশের ফ্ল্যগশীপ এ্যাপ “হ্যালো সুপারষ্টারস ” এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এটাশে বিগ্রেডিয়ার জেনারেল মো: খায়ের উদ্দিন তার বক্তব্যে মেডিকা এ্যাপের যাত্রাকে স্বাগত জানান এবং দূতাবাসের কল্যান কর্মকান্ডের অংশ হিসেবে মেডিকা জনপ্রিয়তা লাভ করবে বলে আশা প্রকাশ করেন। ক্যান ইন্টারন্যাশনাল গ্রুপ অব কোম্পানীজের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ড. নওশাদ সি কে – এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা এবং পরিচালনা করেন “মেডিকা” ও হ্যালো সুপারষ্টারস এ্যাপসের স্বপ্নদ্রষ্টা এবং উদ্ভাবক ভার্সেটাইলো গ্রুপের চেয়ারম্যান ড. কামরুল আহসান।

কাতারে বসবাসরত প্রায় ৫ লক্ষ প্রবাসী বাংলাদেশী যারা প্রায় ৭.৮১ শতাংশ রেমিটেন্সের যোগান দিয়ে থাকে, যার আর্থিক পরিমান প্রায় ১০৯৭ মিলিয়ন ডলার। প্রবাসীদের স্বাস্থ্যসেবার সুযোগ সুবিধার জন্য কাতারে বাংলা ভাষাভাষী ডাক্তার কিংবা কনসালটেন্টের অভাবে স্বাস্থ্য সেবাতে বেগ পেতে হয়। এই সমস্যা উত্তরনের জন্য বাংলাদেশ ও কাতারের যৌথ উদ্দ্যেগে এই অনলাইন ভিত্তিক হেলথকেয়ার এ্যাপ “মেডিকা” নব দিগন্তের সূচনা করবে এবং প্রবাসী বাংলাদেশীদের জন্য এধরনের উদ্যোগ প্রশংসনীয়। মেডিকা-কাতারের প্রতিষ্ঠাতা ও উদ্ভাবক ড. কামরুল আহসান বলেন এই এ্যাপসের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীরা ভর্তুকির মাধ্যমে স্বল্পমূল্যে সঠিক চিকিৎসা সেবা পাবে, কাতারে বসেই বাংলাদেশী ডাক্তারদের সাথে স্বাস্থ্য পরামর্শ নিতে পারবেন। তাছাড়া ক্যান ইন্টারন্যশনালের চেয়ারম্যান কাতার শাসক পরিবারের শেখ জাসিম বিন আহমেদ আল থানি, চ্যারিটির মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যসেবায় সহযোগিতা করবেন বলে দৃঢ় প্রতিজ্ঞ। অতিশীঘ্রই শুধুমাত্র বাংলাদেশী প্রবাসীদের জন্য কাতারে একটি বাংলা হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হবে বলে ড. কামরুল আশাবাদ ব্যক্ত করেন।
এছাড়াও তার উদ্ভাবিত বিশ্বের প্রথম শ্রমজীবীদের চিত্ত বিনোদনের প্রযুক্তি “হ্যালো সুপারস্টারস” এ্যাপ নিয়ে আলোচনা শেষে শীঘ্রই বিশাল সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে “মেডিকা” ও “হ্যালো সুপারস্টারস” মোবাইল এ্যাপের উদ্বোধন করা হবে।

অনুষ্ঠানে দেশী বিদেশী আমন্ত্রিত অতিথি ছাড়াও বিভিন্ন প্রিন্ট এবং ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here