ঢাকার ট্রাফিক আধুনিক করতে সহায়তার প্রস্তাব দক্ষিণ কোরিয়ার

0
363

খবর৭১ঃ ইন্টারনেট অব থিংস (আইওটি) নির্ভর আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা কার্যক্রমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া।

বুধবার বিকালে নগর ভবনে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন সৌজন্য সাক্ষাৎকালে এই সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।

কোরিয়ান রাষ্ট্রদূত জ্যাং কিউন বলেন, ‘দক্ষিণ কোরিয়া আইওটি-বেজড ট্রাফিক ব্যবস্থাপনা বাস্তবায়ন করেছে। ঢাকা শহর অত্যন্ত ঘনবসতিপূর্ণ শহরের তালিকায় প্রথম দিকেই অবস্থান করছে। সুতরাং দক্ষিণ সিটি করপোরেশনের আধুনিক প্রযুক্তিনির্ভর ট্রাফিক ব্যবস্থাপনা কার্যক্রমে দক্ষিণ কোরিয়া সহযোগিতার হাত প্রসারিত করতে আগ্রহী।’

দক্ষিণ সিটি মেয়র শেখ তাপস রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘প্রযুক্তি ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার অবস্থান অত্যন্ত শক্তিশালী ও সুসংহত। আমরা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে ট্রাফিক ব্যবস্থাপনার কার্যক্রমকে যুগোপযোগী করে ঢেলে সাজাতে দক্ষিণ কোরিয়ার এই আন্তরিক সহযোগিতার প্রস্তাবনাকে সাধুবাদ জানাই।’

সাক্ষাৎকালে কোরীয় রাষ্ট্রদূত নগর ব্যবস্থাপনা কার্যক্রম গতিশীল করতে দক্ষিণ সিটির কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতেও সহযোগিতার প্রস্তাব দেন।

এছাড়াও বাংলাদেশ-কোরিয়া সংস্কৃতি বিনিময়ে দক্ষিণের মেয়র ও কোরীয় রাষ্ট্রদূত একই সঙ্গে পথ চলতে এবং দুই দেশের সংস্কৃতিকে সমৃদ্ধির উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একযোগে কাজ করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় অন্যান্যের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সচিব আকরামুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here