দিল্লিতে আফগান শরণার্থীদের বিক্ষোভ

0
63

খবর৭১ঃ

দিল্লিতে বিক্ষোভের ডাক দিয়েছেন আফগান শরণার্থীরা। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাই কমিশনের বাইরে দশ দিনব্যাপী এই বিক্ষোভ শুরু করেছেন তারা।

আফগান শরণার্থীদের দাবি, দিল্লিতে তারা শরণার্থী হিসেবে থাকতে পারেন, কিন্তু কাজ করতে পারেন না। ফলে জীবনধারণ করাই সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। অবিলম্বে তাদের কাজের অধিকার দিতে হবে বলে জানিয়েছেন শরণার্থীরা। খবর ডয়চে ভেলের

দিল্লিতে প্রায় ২২ হাজার আফগান শরণার্থী থাকেন। বহু বছর ধরে তারা দিল্লির বাসিন্দা। সাম্প্রতিক কালে আরো শরণার্থী এসেছেন আফগানিস্তান থেকে। শরণার্থীদের বক্তব্য, আফগানিস্তানের যা অবস্থা, তাতে তারা দেশে ফিরে যেতে পারবেন না। অন্য দেশে শরণার্থী হয়েই থাকতে হবে। কিন্তু সেখানে কাজের অধিকার না পেলে জীবনধারণ করাই অসম্ভব।

এসব শরণার্থীদের কার্ড দেয়া হয় জাতিসংঘের দপ্তর থেকে। অভিযোগ, এই কার্ড দেখিয়ে ভারতে থাকা যায়, কিন্তু কাজের সুযোগ পাওয়া যায় না। শিক্ষা-স্বাস্থ্যের অধিকার থেকেও বঞ্চিত থাকতে হয়। বিক্ষোভে যোগ দিয়েছে শিশুরাও। তাদের মুখে স্লোগান, ‘আমাদের ভবিষ্যত কী’? অনেকেরই দাবি, তারা ইউরোপ বা আমেরিকায় শরণার্থী হিসেবে যেতে চায়, কিন্তু জাতিসংঘ সে সুযোগও দিচ্ছে না।

আফগান শরণার্থীদের দাবি, তাদের আন্দোলন ভারতের বিরুদ্ধে নয়। ভারত তাদের থাকতে দিয়েছে, তারা কৃতজ্ঞ। কিন্তু জাতিসংঘ তাদের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে। ইউএনএইচসিআর-এর প্রতিনিধিরা তাদের সঙ্গে দেখা না করা পর্যন্ত আন্দোলন চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here