সুস্থ থাকতে রোজ করুন এই সহজ যোগব্যায়াম

0
53

খবর৭১ঃ
শারীরিক সুস্থতা নিশ্চিত ছাড়াও মনকে ফুরফুরে রাখে যোগব্যায়াম। আপনার হাতে যদি খুব বেশি সময় না থাকে তাহলে অল্প সময়ে প্রতিদিন সূর্য নমস্কার যোগব্যায়ামটি করতে পারেন।

অনেকে মনে করেন পিঠের পেশি সুগঠিত রাখতে এই যোগের জুড়ি নেই। তবে এটি পুরো শরীরের সব মাসল গ্রুপের উপর তা কাজ করে। শরীরে রক্ত চলাচলের হার বাড়ায় এই ব্যায়াম, ফলে ত্বক হয়ে ওঠে ঝকঝকে সুন্দর।

যোগ অভ্যাসের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গের কার্যক্ষমতা বাড়ে। তাই সুস্থ শরীর পেতে প্রতিদিন এই যোগব্যায়ামটি করুন। এটি অভ্যাসের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা, পরিপাকতন্ত্র, হৃৎপিণ্ড, ফুসফুস এবং স্নায়ুমণ্ডলীর সবলতা, যকৃতের গোলমাল, বহুমূত্র, সর্দিকাশি, হাঁপানি, বুক ধড়ফড়ানি, হৃদযন্ত্র ও ফুসফুসের ক্রিয়া-বৈষম্য, মস্তিষ্ক ও মেরুদণ্ডের দুর্বলতাজনিত সমস্যা নিরাময় হয়।

মোট ১২টি আলাদা আলাদা অঙ্গবিন্যাসে করতে হয় এই যোগব্যায়াম৷ যার প্রতিটির আলাদা আলাদা উপকারিতা রয়েছে৷ একমাত্র এই একটি আসনেই সারা শরীরের প্রসারণ হয়৷ এই আসন করার নিয়ম হল এটি খালি পেটে করতে হয়৷ এবং সঠিক সময় হল ভোর বেলা অথবা রাতের খাবার খাওয়ার আগে। তবে আপনার হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপ এবং কোমরে ব্যথার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

যেভাবে করবেন:

– প্রথম ধাপে দুই হাত একসঙ্গে মিলিয়ে ওপরে তুলে সোজা হয়ে দাঁড়াতে হয়। কারণ এতে আমাদের মন ও শরীর শান্ত হয়। এবং পরের আসনগুলি করার জন্য প্রস্তুত হওয়া যায়।

– দ্বিতীয় আসনে হাত দু’টি মাথার ওপর তুলে স্ট্রেস করতে হয়। এতে শরীরে রক্ত চলাচল বাড়ে।

– এরপর ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকে পায়ের আঙুল ধরার চেষ্টা করতে হবে। এই আসনটি করলে শিরদাঁড়া ঠিক থাকে। এবং হজম ক্ষমতা ও বৃদ্ধি পায়।

– চতুর্থ আসনটি করলে আপনার পায়ের পেশির সঙ্গে পেটের পেশির উন্নতি ঘটে।

– পঞ্চম আসনটি করলে শরীরের রোগ নিরাময় ক্ষমতা বেড়ে যায়।

– ষষ্ঠ আসনে কাঁধ ও বুকের ওপর চাপ পরায় শরীরের গঠন সুন্দর হয়।

– সপ্তম ভঙ্গিটি পুশ আপের মতো হওয়ায় এতে হাত-পা ও বুক ঠিক থাকে।

– অষ্টম আসনটি বুকের পেশির সাথে সাথে শিরদাঁড়ার কার্যক্ষমতা বাড়ায়।

– নবম আসনটি হাত ও পা এর পক্ষে খুবই উপকারী।

– দশম আসনটি চার নম্বর আসনের মতো এবং এর উপকারিতাও একই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here