সিনোফার্মের ৫০ লাখ টিকা আসছে

0
24

খবর৭১ঃ দু-একদিনের মধ্যে দেশে সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা আসছে।

প্রথম চালান দেশে পৌঁছালেই গণটিকা কার্যক্রম পুরোদমে শুরু হবে। এছাড়া ১০ দিনের মধ্যে আসবে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা। এই তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এছাড়া দেশে মজুত সিনোফার্মের ১১ লাখ ডোজ পাবে শিক্ষার্থীরা। প্রথমে মেডিকেল শিক্ষার্থীদের দেওয়া হবে। এরপর পাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ফাইজারের টিকা প্রবাসী শ্রমিকদের দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইতোমধ্যে এ সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশে কমপক্ষে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেই লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, আমরা আশা করছি আগামী মাসে বেশকিছু টিকা পাব। সেই টিকা দিয়ে গণটিকা কার্যক্রম পুরোদমে শুরু করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, চীনের সিনোফার্মের সঙ্গে দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী টিকার দাম পরিশোধ করা হয়েছে।

চলতি মাসের ২৮ বা ২৯ তারিখ টিকার প্রথম চালান দেশে আসবে। গত ২৫ জুন চুক্তির শর্ত অনুসারে প্রতি ডোজের মূল্যের হিসাবে দেড় কোটি ডোজের সমপরিমাণ টাকা চীনের ব্যাংকে পাঠানো হয়েছে। তারা টাকা পেয়েছে বলেও নিশ্চিত করেছে।

তবে নিজস্ব ব্যবস্থাপনায় টিকা দেশে আনতে হবে। সেজন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিমান বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

আগের উপহারের টিকা যেভাবে বিমানবাহিনীর মাধ্যমে আনা হয়েছিল, এই টিকাও সেভাবেই আসবে। চুক্তি অনুসারে প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে।

সূত্র জানায়, সম্প্রতি কোভ্যাক্স সুবিধা থেকে ১০ লাখ ডোজ মডার্নার টিকা দেওয়ার কথা জানিয়েছে। তবে কবে কখন সেই টিকা দেওয়া হবে তা এখনো নিশ্চিত হয়নি।

একই সঙ্গে কোভ্যাক্স থেকে মডার্নার টিকা কেনারও পরামর্শ দেওয়া হয়েছে। তবে সেখানেও জটিলতা রয়েছে। কারণ মডার্নার টিকা উচ্চ তাপমাত্রা সংবেদনশীল।

দেশে এই টিকা রাখার পর্যাপ্ত সুবিধা নেই। এছাড়া এ ধরনের টিকা সংরক্ষণের জন্য দাতাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা সহযোগিতা দিতে অপারগতা প্রকাশ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here