বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা

0
140

খবর ৭১:বিশ্বের সবচেয়ে ধীর গতির শহরের তালিকায় শীর্ষস্থান দখল করেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। তাছাড়া ধীরগতির শহরের শীর্ষ ২০টি শহরের মধ্যে বাংলাদেশের আরও দুটি শহর রয়েছে। অন্যদিকে সবচেয়ে দ্রুত গতির ২০ শহরের মধ্যে ১৯টিই যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের (এমএনবিইআর) এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে। প্রতিবেদনটির বরাতে যুক্তরাষ্ট্রের সাময়িকী টাইম এসব তথ্য জানিয়েছে।

এমএনবিইআর ১৫২টি দেশের ১ হাজার ২০০-এরও বেশি শহরের মোটরযানের গড় গতির ওপর গবেষণা চালিয়েছে। গবেষণা থেকে দেখা গেছে, দরিদ্র দেশগুলোর তুলনায় ধনী দেশগুলোর শহরগুলোতে মোটরযানের গড় গতি অন্তত ৫০ শতাংশ বেশি।

ঢাকা দশমিক ছয় পয়েন্ট নিয়ে ধীরগতির তালিকার শীর্ষে রয়েছে। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নাইজেরিয়ার দুই শহর লাগোস ও ইকোরদু। তালিকার চতুর্থ স্থানে রয়েছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা। পঞ্চম স্থানে রয়েছে প্রতিবেশী ভারতের মহারাষ্ট্র রাজ্যের থানে জেলার শহর বিওয়ান্দি। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা রয়েছে তালিকার ৬ নম্বরে।

ধীরগতির শীর্ষ ১০ শহরের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের আরও একটি শহর। ময়মনসিংহ রয়েছে তালিকার ৯ নম্বরে। তালিকার ১২ নম্বরে রয়েছে চট্টগ্রাম শহর।

একক দেশ হিসেবে ধীরগতির শীর্ষ ২০ শহরের মধ্যে সবচেয়ে বেশি শহর ভারতের। শীর্ষ ২০টির মধ্যে এককভাবে ভারতেরই রয়েছে ৮টি শহর।

এমএনবিইআর গবেষণায় দ্রুতগতির শহর নিয়ে তালিকা করা হয়েছে। এতে

দশমিক ৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগানের শহর ফ্লিন্ট। তালিকার শীর্ষ থেকে শুরু করে ১৮ নম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের শহর। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে গ্রিনসবোরো ও উইচিতা। শীর্ষ ২০-এ কানাডার একটি মাত্র শহর স্থান করে নিয়েছে। সেটি হলো উইন্ডসর। রয়েছে তালিকার ১৯তম অবস্থানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here