ক্যান্সারের ঝুঁকি: পাউরুটিতে ব্রোমেট-আয়োডেট ব্যবহার নিষিদ্ধ

0
369

খবর৭১ঃ রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট-এর ব্যবহার নিষিদ্ধ সম্পর্কে জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার গণমাধ্যমে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রুটি পাউরুটি ও বেকারি খাদ্যে সংযোজক দ্রব্য হিসেবে পাটাশিয়াম ব্রোমেট (KBrO3) ও পটাশিয়াম আয়োডেট (KIO3) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য প্রস্তুতকারী ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে জারি করা জরুরি সতর্ককরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তাদের উৎপাদিত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার অনতিবিলম্বে বন্ধের নির্দেশনা প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলকে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট যুক্ত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য, মোড়কবিহীন বা মোড়কে যথাযথ লেবেলবিহীন বা অনুমোদনহীন প্রতিষ্ঠানের রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য মজুদ, পরিহন ও বিক্রয় হতে বিরত থাকার নির্দেশনা প্রদান করা হলো।

এতে বলা হয়, মানব শরীরে পটাশিয়াম ব্রোমেট থারয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে, ক্যান্সার সৃষ্টি করে, ডায়রিয়া, বমিভাব, পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। এছাড়া এটি জীনগত রোগ ও মিউটেশন ঘটাতে পারে।

এ সংক্রান্ত নির্দেশনা অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here