করোনা ভ্যাক্সিনের মানব ট্রায়ালে সফলতার দাবি রাশিয়ার

0
88
অক্টোবরেই আসছে করোনার ভ্যাকসিন!

খবর৭১ঃ করোনাভাইরাস ভ্যাক্সিনের প্রাথমিক মানব ট্রায়াল সফল হওয়ার দাবি করেছে রাশিয়া। জানানো হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিটি ধাপই সফলতার সাথে পেরিয়ে গিয়েছে রাশিয়ার মস্কো স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন।

সংবাদসংস্থা স্পুতনিককে দেয়া সাক্ষাতকারে ইনস্টিটিউট ফর ট্রানজাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর ভাদিম টারাসোভ জানান, মানব ট্রায়ালের স্বেচ্ছাসেবকদের প্রথম গ্রুপকে বুধবার ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় গ্রুপকে ছাড়া হবে ২০শে জুলাই।

১৮ জুন এই বিশ্ববিদ্যালয় মানব ট্রায়াল শুরু করেছিল। রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি করা করোনা ভ্যাকসিনের মানব ট্রায়াল শুরু করা হয়। সেই ভ্যাকসিনেই সাফল্য মিলেছে প্রাথমিক পর্যায়ে।

টারাসোভ বলেন, স্কেনোভ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সফল হয়েছে। যদি প্রতিটি গ্রুপে এই পরীক্ষা সফল হয়, তবে এই ভ্যাকসিনই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন, যা মানব ট্রায়াল সম্পূর্ণ করবে সাফল্যের সঙ্গে।

ইনস্টিটিউট অফ মেডিকাল প্যারাসাইটোলজির ডিরেক্টর আলেকজান্ডার লুকাসেভ জানান, এই সমীক্ষার ফল সাফল্য আনবে। সমগ্র মানব জাতিকে বাঁচাবে বলে তার আশা।

লুকাসেভ জানান, এই করোনা ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। আপাতত যে কয়েকটি ভ্যাকসিনের ওপর কাজ চলছে, তার মধ্যে সর্বাধিক নিরাপদ এই ভ্যাকসিন, তা বলাই যায়।

সোমবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৩০ লাখ ৩৪ হাজার ৯৫৫ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৫১৮ জন। সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৮১ হাজার ৫২৫ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৪৫১ জন। মারা গেছেন ৩৮৯০ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন এক লাখের বেশি মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here