যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে রাতভর বিমান হামলা

0
8

গাজায় যুদ্ধবিরতি চেয়ে হামাস ও ইসরায়েলের সঙ্গে আলোচনা করছেন মিশর, কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা। ইতিমধ্যে চুক্তিতে সাই দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর মধ্যেই অবরুদ্ধ গাজার রাফা শহরে ব্যাপক বিমান হামলা চালাচ্ছে তেল আবিব।

ফিলিস্তিনের তথ্য কেন্দ্রের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, পূর্ব রাফার একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় ১২ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরায়েলি বাহিনীর হামলায় লণ্ডভণ্ড হয়ে পড়েছে রাফা। শহরের আল-জাইনা এলাকায় আল-হামসের বাড়িতে ইসরায়েলি বোমার আঘাতে ১২ জন নিহত হয়েছেন।
ফিলিস্তিনি তথ্য কেন্দ্র বলছে— এর আগেও দুটি বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছিলেন।
অ্যাসোসিয়েট প্রেস এজেন্সি (এপি) জানিয়েছে, ইসরায়েলি বেশকিছু ট্যাঙ্ক রাফা সীমান্তের কাছাকাছি অবস্থান করছে।
এদিকে গতকাল সোমবার (৬ মে) রাফা থেকে বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েল। সেই নির্দেশের কয়েক ঘণ্টা পরই রাফায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। আশঙ্কা করা হচ্ছে, মিশরে মধ্যস্থতাকারীদের মধ্যে চলমান যুদ্ধবিরতির আলোচনার মধ্যে ইসরায়েলের এমন হামলায় তা ভেস্তে যেতে পারে।
উল্লেখ্য, প্রায় মাস ধরে গাজার বিভিন্ন প্রান্তে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। তাদের নির্বিচারে বোমা হামলায় এখন পর্যন্ত ১০ লাখের বেশি ফিলিস্তিনি মুসলিম মিশরের সীমান্তবর্তী রাফা শহরে আশ্রয় নেয়। শুরুর দিকে রাফায় ক্ষয়ক্ষতি না হলেও সোমবার সেখানে বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। এতে প্রাণ বাঁচাতে রাফা থেকে অন্য আশ্রয়ের খোঁজে ছুটছেন সাধারণ মুসলিম ফিলিস্তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here