ইলেকট্রনিক ভিসা চালুর অনুমোদন দিয়েছে সৌদি আরবের মন্ত্রিসভা

0
374

খবর৭১:ইলেকট্রনিক ভিসা চালুর অনুমোদন দিয়েছে সৌদি আরবের মন্ত্রিসভা। এর মাধ্যমে বিদেশি পর্যটকরা সহজেই সৌদি ভ্রমণ করতে পারবেন।

সোমবার (৪ মার্চ) মন্ত্রিসভার এক বৈঠকে নুতন এই ভিসা পদ্ধতির অনুমোদন দেয়া হয়।

দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সৌদি তাদের অর্থনীতিকে বহুমুখী করাসহ বিধি-নিষেধের পরিবর্তন এনে সমাজকে উন্মুক্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে। পর্যটকদের ভ্রমণের ব্যাপারে খুবই রক্ষণশীল সৌদি নতুন করে এ সিদ্ধান্ত নিল।

সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, অর্থনৈতিক উন্নয়নের অংশ হিসেবে যুবরাজ মোহাম্মদ বিন সালমান স্থানীয় নাগরিক ও বিদেশি পর্যটকদের জন্য পর্যটন খাতে ব্যয়ের অর্থ উত্তোলন করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিয়েছেন। আগেও বেশ কিছু সিদ্ধান্ত নেন সৌদি আরবের ডি-ফ্যাক্টো নেতা সালমান।

গত কয়েক বছর ধরে পর্যটকদের প্রবেশের অনুমোদনের ব্যাপারে আলোচনা চলছিল দেশটিতে। শুধুমাত্র রক্ষণশীল মতামত ও আমলাতন্ত্রের কারণেই এতদিন এমন সিদ্ধান্ত নিতে বিলম্ব হচ্ছিল।

সৌদির রাষ্ট্রীয় দৈনিক আরব নিউজ বলছে, দূতাবাস ও কনসল্যুটের অনুরোধ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাবেন আবেদনকারী। তবে কবে থেকে এই ভিসা সুবিধা দেয়া শুরু হবে সে বিষয়ে নির্দিষ্ট করে এখনো কিছু জানানো হয়নি দেশটির পক্ষ থেকে।

সৌদি আরবের যুবরাজ সালমান দেশটিতে গত ৪০ বছর ধরে নিষিদ্ধ থাকা সিনেমা ও সংগীতানুষ্ঠান আয়োজেনর অনুমোদন দিয়েছে। পশ্চিমা পপ তারকাদের সৌদিতে পারফর্ম করা ও আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠান আয়োজনের অনুমোদনও দিয়েছেন তিনি।

অনেকেই মনে করছেন সালমানের এমন কর্মকাণ্ড ধর্মীয় সংস্কৃতিতে আঘাত হানছে। দেশটিতে সালমানের সমালোচনা কিংবা বিরোধিতা করায় এখন পর্যন্ত বহু মানবাধিকার কর্মী, বুদ্ধিজীবী ও ধর্মীয় ব্যক্তিত্বকে আটক করা হয়েছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here