চিলির ৩১ জন রোমান ক্যাথলিক বিশপের পদত্যাগ

0
360

খবর৭১:ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন চিলির ৩১ জন রোমান ক্যাথলিক বিশপ এবং তিন জন অবসরপ্রাপ্ত বিশপ। শিশুদের যৌন নিপীড়ন এবং তা ধামাচাপা দেয়ার কেলেঙ্কারির মুখে তারা এ পদত্যাগপত্র দিবেন।

বেশ কিছুদিন ধরেই রোমান ক্যাথলিক চার্চে যৌন নির্যাতন বিশেষত শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। এরপর বিষয়টি নিয়ে তদন্ত করা হলেও তা বেশিদূর গড়ায়নি।

এরপর যৌন নির্যাতনকারী এক যাজকের পক্ষে সাফাই দেয়া এবং বিষয়টি ধামাচাপা দেয়ার ঘটনায় অভিযুক্ত চিলির এক ধর্মগুরুকে তিন বছর আগে বিশপের পদমর্যাদা দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর থেকে ব্যাপক সমালোচিত হন পোপ ফ্রান্সিস।

এসব ঘটনা জানাজানি হয়ে পড়লে গত জানুয়ারিতে পোপ দুঃখ ও লজ্জার কথা গণমাধ্যমে প্রকাশ করেন।

ভ্যাটিকানের তদন্তে ১৯৭০ ও ৮০’র দশকে কমবয়সী ছেলেদের যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হয় ফাদার কারাদিমার বিরুদ্ধে। তিনি ছিলেন খুবই প্রভাবশালী একজন যাজক। এরপর তাকে আজীবন প্রায়শ্চিত্ত ও প্রার্থনার শাস্তি দেয়া হয়।

তবে এসব ঘটনার তদন্ত কেন ধামাচাপা দেওয়া হয়েছিল তা নিয়ে সমালোচনা চলছিল। সম্প্রতি এসব বিষয় নিয়ে একটি দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হয়।

টানা তিনদিনের আলোচনা শেষে চাপের মুখে পদত্যাগের এ সিদ্ধান্তের কথা জানান বিশপ লুই ফারনান্দো রামোস পেরেজ এবং হুয়ান ইগনাসিও গোনজালেজ এরাজুরিজ। এছাড়া তারা ভুক্তভোগী ও চার্চের কাছে ক্ষমা চেয়েছেন তাদের ‘গুরুতর ভুল এবং সত্য গোপন করার জন্য।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here