সরকার উপজেলা পর্যায়ে পরিকল্পিত আবাসন করছে

0
330

খবর৭১:বর্তমান সরকার পরিকল্পিত আবাসন করতে উপজেলা পর্যায়ে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ (এনএইচএ) ইতিমধ্যে বিপুলসংখ্যক অ্যাপার্টমেন্ট প্রকল্প বাস্তবায়ন করছে।
এসব প্রকল্পে নিজস্ব স্যুয়ারেজ ট্রিটম্যান্ট প্লান্ট ব্যবস্থা রাখা হয়েছে। ‘
গতকাল রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ডিআরইউর আয়োজনে এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম। সঞ্চালনার দায়িত্ব পালন করেন সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ।

গণপূর্তমন্ত্রী বলেন, ‘ঢাকার চারপাশের নদীগুলো চলাচলের সহজ পথ হতে পারত। কিন্তু সেগুলো দখল হয়ে গেছে। এগুলো দখলমুক্ত রাখতে আমাদের আইন আছে; কিন্তু এটা অনেকেই মানছে না। ‘ তিনি আরো বলেন, ‘বিশ্ব এগিয়ে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও এগিয়ে যেতে চাই।

তাই বর্তমান সরকারের সময়ে সারা দেশে ব্যাপক উন্নয়নকাজ করা হয়েছে। ‘
মন্ত্রী বলেন, ‘ঢাকা একটি নোংরা শহরে পরিণত হয়েছে। স্যুয়ারেজ-ড্রেনেজ ও ময়লা-আবর্জনা ব্যবস্থাপনা নেই বললেই চলে। তাই আমরা সরকারি সব প্রকল্পে নিজেরাই স্যুয়ারেজ ম্যানেজ করার কাজ শুরু করেছি। ঝিলমিল প্রকল্পে ১৪ হাজার ফ্ল্যাট করা হচ্ছে। এ ছাড়া পূর্বাচলে প্রায় ৭৫ হাজার ও উত্তরা দুটি ব্লকে আট হাজার ৪০০টি ফ্ল্যাট নির্মাণ প্রক্রিয়াধীন। এসব প্রকল্পে সাধারণ মানুষকে দীর্ঘমেয়াদি কিস্তিতে ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হচ্ছে। ‘

সারা দেশে কৃষি জমি রক্ষায় আইন হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল করছে। সবগুলোই অকৃষি জমিতে। দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল আমাদের এলাকায় করা হয়েছে। সেখানেও কোনো কৃষি জমি নেওয়া হয়নি।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here