বিশ্বে প্রথম: শূকরের ভ্রূণে মানব কোষ দিয়ে তৈরি হলো কিডনি

0
102

চীনা বিজ্ঞানীরা শূকরের ভ্রূণে মানব কোষ সম্বলিত কিডনির বৃদ্ধি প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেছেন। বিশ্বে এই প্রচেষ্টা প্রথম। আগামীদিনে এটি অঙ্গদানের ঘাটতি মেটাতে সাহায্য করতে পারে। তবে বৃহস্পতিবার সেল স্টেম সেল জার্নালে একটি গবেষণায় বর্ণিত পদ্ধতিটি নৈতিক প্রশ্ন তুলে দিয়েছে – বিশেষ করে যেহেতু শূকরের মস্তিষ্কে কিছু মানব কোষ পাওয়া গেছে। গুয়াংঝো ইনস্টিটিউট অফ বায়োমেডিসিন অ্যান্ড হেলথের গবেষকরা কিডনির উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন কারণ এটি বিকাশের জন্য প্রথম অঙ্গগুলির মধ্যে একটি এবং মানুষের দেহে সবচেয়ে বেশি প্রতিস্থাপিত অঙ্গগুলির মধ্যে একটি। গবেষণার সিনিয়র লেখক লিয়াংক্সু লাই একটি বিবৃতিতে বলেছেন, এর আগে ইঁদুরের দেহে অঙ্গ প্রতিস্থাপন হয়েছে, তবে শূকরের মধ্যে মানুষের অঙ্গ বৃদ্ধির পূর্বের প্রচেষ্টা সফল হয়নি। আমাদের লক্ষ্য ছিল প্রাপক টিস্যুতে মানব কোষের ইন্টিগ্রেশনকে উন্নত করা যাতে শূকরের মধ্যে মানুষের অঙ্গ বৃদ্ধি পেতে পারে।”

এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিককালে উচ্চ-প্রোফাইল চিকিৎসা পদ্ধতির সাফল্যের মধ্যে একটি যেখানে জেনেটিকালি পরিবর্তিত শূকর কিডনি, এমনকি একটি হৃদয় মানুষের দেহে স্থাপন করা হয়েছে। কিংস কলেজ লন্ডনের স্টেম সেল সায়েন্সের অধ্যাপক ডসকো ইলিক বলেছেন, ”নতুন গবেষণাপত্রটি মানুষের অঙ্গ বৃদ্ধি ও কালচারের জন্য ইনকিউবেটর হিসাবে শূকর ব্যবহার করে অর্গ্যান বায়োইঞ্জিনিয়ারিংয়ের একটি নতুন পদ্ধতির দরজা আমাদের সামনে উন্মোচন করে। ”

সেইসঙ্গে ইলিক সতর্ক করে দিয়েছিলেন যে, পরীক্ষাটিকে একটি কার্যকর সমাধানে পরিণত করার জন্য সামনে অনেক চ্যালেঞ্জ থাকবে, কিন্তু তবুও, এই চিত্তাকর্ষক কৌশলটি আরও অন্বেষণের সুযোগ তৈরি করে দেবে।

জিন এডিটিং
এই ধরনের হাইব্রিড তৈরির ক্ষেত্রে একটি বড় চ্যালেঞ্জ হলো শূকরের কোষগুলি মানুষের কোষকে ছাপিয়ে যেতে পারে। বাধাগুলি কাটিয়ে উঠতে, গবেষক দলটি CRISPR জিন সম্পাদনা ব্যবহার করে শূকরের ভ্রূণের ভিতরে কিডনির জন্য প্রয়োজনীয় দুটি জিন সরিয়ে দিয়েছিলেন।
তারা বিশেষভাবে প্রস্তুত মানব প্লুরিপোটেন্ট স্টেম সেল যুক্ত করেছে-যে কোষগুলি যে কোনও কোষের বিকাশের সম্ভাবনা তৈরি করে।
ভ্রূণে সেই কোষ প্রতিস্থাপন করার আগে, তারা টেস্টটিউবে সেগুলিকে বড় করেছে যাতে মানব এবং শূকর উভয় কোষ পরিপুষ্ট হতে পারে । তারা ১৩টি সারোগেট মায়ের দেহে ১৮২০ টি ভ্রূণ স্থানান্তর করেছে। পরীক্ষাটি কীভাবে কাজ করেছে তা মূল্যায়ন করতে ২৫ এবং ২৮ দিনে গর্ভধারণ বন্ধ করা হয়েছিল।বিশ্লেষণের জন্য নির্বাচিত পাঁচটি ভ্রুণের দেহে বিকাশের পর্যায়ে কার্যকরীভাবে স্বাভাবিক কিডনি পাওয়া গেছে।
শূকরের ভ্রুণে বেড়ে ওঠা এই কিডনিতে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের কোষ রয়েছে। প্রজনন টিস্যুতে মানব কোষের আক্রমণ প্রতিরোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, কারণ অন্যথায় মানব-শূকরের সংকরের অনিয়ন্ত্রিত সৃষ্টির ঝুঁকি রয়েছে। কিন্তু শূকরের মস্তিষ্কে কোনো মানব কোষের উপস্থিতি এখনও উদ্বেগের কারণ, বলেছেন রিডিং বিশ্ববিদ্যালয়ের স্টেম সেল জীববিজ্ঞানের অধ্যাপক ড্যারিয়াস উইডেরা। যদিও এই পদ্ধতিটি একটি সুস্পষ্ট মাইলফলক এবং শূকরের মধ্যে মানব কোষ সম্বলিত সম্পূর্ণ অঙ্গ বৃদ্ধির প্রথম সফল প্রচেষ্টা, তবে উৎপন্ন কিডনিতে মানব কোষের অনুপাত এখনও যথেষ্ট বেশি নয় বলে মনে করেন অধ্যাপক ড্যারিয়াস। দীর্ঘমেয়াদে, চীনা গবেষক দলটি মানব প্রতিস্থাপনে ব্যবহারের জন্য তাদের প্রযুক্তি ব্যবহার করতে চায়, কিন্তু তার জন্য এখনো অনেক পথ চলা বাকি। একটি সমস্যা হলো কিডনিতে শূকর থেকে প্রাপ্ত ভাস্কুলার কোষ ছিল, যা মানুষের মধ্যে প্রতিস্থাপন করা হলে প্রত্যাখ্যাত হতে পারে। এখন শূকরের দেহে অন্যান্য মানব অঙ্গ যেমন হৃৎপিণ্ড এবং অগ্ন্যাশয় বৃদ্ধিতে কাজ করছেন বিজ্ঞানীরা ।

সূত্র: সায়েন্স এলার্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here