৬ মাসে ইউরোপে আশ্রয় প্রার্থনা ২১ হাজার বাংলাদেশির

0
65

খবর ৭১ ডেস্ক: চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রথম ৬ মাসে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭টি দেশে আশ্রয়ের জন্য আবেদন করেছেন প্রায় ২১ হাজার বাংলাদেশি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এরকম আশ্রয়প্রার্থীর সংখ্যা ৫ লাখ ১৯ হাজার। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর অ্যাসাইলাম (ইইউএএ)। আবেদনকারীদের চার ভাগের একভাগ সিরিয়া ও আফগানিস্তানের নাগরিক। এছাড়া তালিকায় রয়েছেন তুরস্ক, ভেনেজুয়েলা, কলম্বিয়া, বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিকেরা।
ইইউএএ‘র সূত্র বলছে, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোতে কয়েক বছর ধরেই বাড়ছে আশ্রয়প্রার্থীর সংখ্যা। ২০২২ সালে ২০২১ সালের তুলনায় আশ্রয়প্রার্থীর সংখ্যা ৫৩ শতাংশ বেশি ছিল। চলতি বছর ২০২৩ সালে আশ্রয়প্রার্থীর সংখ্যা ২০২২ সালের তুলনায় প্রায় ২৮ শতাংশ বেশি।
গত বছর প্রথম ছয় মাসে জমা পড়েছিল ৪ লাখ ৬ হাজারের মতো আবেদন। এ বছর তা ৫ লাখ ছাড়িয়ে গেছে। এবার আশ্রয়ের প্রায় ৫৯ ভাগ আবেদন নাকচ করা হয়েছে। বছর শেষে আশ্রয়প্রার্থীর সংখ্যা ১০ লাখ হতে পারে বলে ধারণা করছে ইইউএএ।
এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ইউক্রেনের ৪০ লাখ মানুষ ইইউভুক্ত অনেক দেশে আশ্রয় নিয়েছে। যুদ্ধের কারণে দেওয়া সুরক্ষা সুবিধা পাচ্ছেন তারা। এতে অন্য দেশগুলো থেকে ইইউ এলাকায় অভিবাসনপ্রত্যাশীদের জন্য বাসস্থান ও সহযোগিতার ব্যবস্থা সংকুচিত হয়ে গেছে।
ইইউএএ জানিয়েছে, আশ্রয়প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে বেশ চাপে রয়েছে বলে। এছাড়া, ২০২২ সালে জমা পড়া আবেদনের ৩৪ শতাংশ পরীক্ষা করে দেখা এখনো বাকি রয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here