বাংলাদেশে নোঙর করেছে এমভি আবদুল্লাহ

0
7

অবশেষে দেশের মাটিতে নোঙর করেছে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজ এমভি আবদুল্লাহ। সোমবার বিকালে জাহাজটি কুতুবদিয়ায় নোঙ্গর করে। এক বার্তায় জাহাজের ক্যাপ্টেন আব্দুর রশিদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে আজ সকালে জাহাজটি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে। কুতুবদিয়ায় আগামী কয়েকদিন অবস্থান হবে জাহাজটির। জাহাজে করে দুবাইয়ের হারমিয়া বন্দর থেকে আনা চুনা মাটি লাইটারেজ জাহাজে খালাস করা হবে।

জানা গেছে, নিজ ভূখণ্ডে ফিরে আসার আনন্দে নাবিকরাও উচ্ছ্বসিত। মঙ্গলবার জাহাজটিতে যোগ দেবে নতুন ২৩ জন নাবিক। এদিন বিকালে দায়িত্ব হস্তান্তর করে জাহাজটির ২৩ নাবিক বোটযোগে চট্টগ্রাম সদরঘাট জেটিতে আসার কথা রয়েছে। সেখানেই সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৬৪ দিন পর স্বজনের সঙ্গে মিলিত হবেন নাবিকরা।

এর আগে, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে কয়লা পরিবহন করে আমিরাত যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে। ১৪ এপ্রিল ভোরে মুক্তিপণ পাওয়ার পর জলদস্যুমুক্ত হয় জাহাজটি।

পরে জাহাজটি ২২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছায়। সেখানে কয়লা খালাসের পর আরেকটি বন্দর থেকে ৫৬ হাজার টন চুনাপাথর লোড করার পরে জাহাজটি ৩০ এপ্রিল ভোরে আরব আমিরাত ত্যাগ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here