ডোনাল্ড লু’র সঙ্গে দেখা করলেন যারা

0
8

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু তিন দিনের সফরে এখন ঢাকায় রয়েছেন। সফরের অংশ হিসেবে আজ মঙ্গলবার (১৪ মে) বিকেলে সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন লু।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসভবনে ডোনাল্ড লু’র সঙ্গে সাক্ষাৎ করেছেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। এছাড়া বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, পরিবেশ ও জলবায়ু বিষয়ক অ্যাক্টিভিস্ট সোহানুর রহমান ও মানবাধিকার কর্মী নুর খান লিটন।

বৈঠকে উপস্থিত ডেইলি স্টার সম্পাদক এর আগে, ১/১১ এর সেনা সমর্থিত সরকারের পক্ষ নিয়ে এবং তাদের নির্দেশে খবর লিখে রাজনীতিবিদদের গ্রেপ্তাতারের পথ সুগম করার দায় নিয়ে ক্ষমা চেয়েছিলেন। মিথ্যা দুর্নীতির গল্প লিখেছিলেন উল্লেখ করে তিনি জানান, গোয়েন্দা সংস্থার সরবরাহ করা ‘ভুয়া খবর’ যাচাই না করেই প্রকাশ করেছিলেন।

অন্যদিকে, পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্টদের অভিযোগ, মুখে শ্রমিক অধিকারের কথা বললেও মূলত মার্কিন স্বার্থ নিয়ে কাজ করেন কল্পনা আক্তার। তিন দশক আগে ছিলেন পোশাক শ্রমিক। এখন এনজিও কর্তা হয়ে নিজের স্বার্থে ব্যবহার করছেন শ্রমিকদের আবেগকে। এ ক্ষেত্রে জলাঞ্জলি দিচ্ছেন দেশের স্বার্থ! তার এনজিও প্রতিষ্ঠানেরও অর্থায়ন হয় যুক্তরাষ্ট্র থেকে।

এদিকে রাতে গুলশানে সালমান এফ রহমানের বাসভবনে তার সঙ্গে বৈঠক করেন লু। বৈঠক শেষে সালমান এফ রহমান জানান, গুলশানে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ভালো করতে চায় যুক্তরাষ্ট্র। তবে বিএনপি, রাজনীতি বা হিউম্যান রাইটস নিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে কোনো আলোচনা হয়নি।

তিনি জানান, লেবার রাইটস, শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে লুর সঙ্গে তার কথা হয়েছে। একই সঙ্গে বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে। পাওয়ার সেক্টরে নেপাল ভুটানের সঙ্গে কানেকটিভিটির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র অর্থায়ন করতে চায় বলেও জানান সালমান এফ রহমান।

দুই দিনের সফরে আজ দুপুরে ঢাকায় আসেন ডোনাল্ড লু। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম ঢাকায় এলেন লু। ঢাকা বিমানবন্দরে লু-কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here