চলতি মাসে বন্যার আশঙ্কা

0
76

খবর ৭১: ভরা বর্ষা মৌসুম চললেও বিদায়ী জুলাই মাসে বৃষ্টি তেমন একটা হয়নি। তবে চলতি আগস্ট মাসে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য এলাকার কিছু জায়গায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এমন তথ্য দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি আগস্ট মাসে বঙ্গোপসাগরে দুটি বা একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি পরিণত হতে পারে মৌসুমি নিম্নচাপে। আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য দিয়েছে সংস্থাটি।

পূর্বাভাসে আরও বলা হয়, দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানান, চলতি মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। আগস্টে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৪ দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

তিনি বলেন, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে, আগস্টে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদফতর জুলাই মাসের পর্যবেক্ষণ তুলে ধরে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছে, জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৫০ দশমিক ৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে, তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। গত মাসে বঙ্গোপসাগরের তিনটি লঘুচাপ সৃষ্টি হয়। জুলাইয়ে ৯ দিন (১০, ১৮-১৯, ২২-২৫, ৩০-৩১ জুলাই) পর্যন্ত বিচ্ছিন্নভাবে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়।

জুলাই মাসে দেশের সর্ব্বোচ্চ তাপমাত্রা ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এছাড়া দেশের গড় তাপমাত্রা ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে বেশি ছিল বলে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here