পাকিস্তানের দুঃসময়ে বড় সহায়তা সৌদির

0
81

খবর ৭১: পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ২০০ কোটি মার্কিন ডলার জমা করেছে সৌদি আরব। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে জরুরি বৈঠকের আগে এই ডলারের সরবরাহ পাকিস্তানকে স্বস্তি দেবে বলে ধারণা করা হচ্ছে।
বুধবার আইএমএফের নির্বাহী পর্ষদের বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বৈঠকে পাকিস্তানের বহুল প্রতীক্ষিত ৩০০ কোটি ডলারের বেইল আউট বা ঋণসহায়তা প্যাকেজের অনুমোদন হতে পারে।

এর ফলে এ সময় পাকিস্তানের রিজার্ভে ২০০ কোটি ডলার যোগ হওয়া দেশটির জন্য সহায়ক হবে।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার এক ভিডিও বার্তায় বলেছেন, সৌদি আরব কথা রেখেছে, তাদের এই সহায়তার কারণে পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ শক্তিশালী হবে।

মন্ত্রী আরও জানান, সৌদি আরবের এই সহায়তা ঠিক ঋণ নয়, বরং বিদেশি মুদ্রার রিজার্ভ শক্তিশালী করতে দেওয়া এই অর্থ পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে অন্তত এক বছর থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকে এই আমানত জমা করার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ টুইট করে সৌদি আরবের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন।

সেই সঙ্গে তিনি আরও বলেন, সৌদি আরবের সহায়তা প্রমাণ করে পাকিস্তানের অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে দেশটির আস্থা ও আত্মবিশ্বাস আছে। পাকিস্তান সরকারও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য যা যা করা দরকার, সব করবে।

মঙ্গলবার পাকিস্তানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাঈদ আল মালকির সঙ্গে বৈঠকে শাহবাজ শরিফ পাকিস্তানের প্রতি সৌদি আরবের এই অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, আইএমএফের ঋণ পাওয়ার ক্ষেত্রে সৌদি আরবের এই সহায়তা খুবই কাজে দেবে। পাকিস্তানের সরকারি বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

শাহবাজ শরিফ ২০০ কোটি ডলারের এই সহায়তার জন্য সৌদি আরবের সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here