বাবা তোমাকে ভালোবাসি

0
81

খবর ৭১: জীবনে চলার পথে সৃষ্টি হয় গল্পের। গল্পগুলো ঘিরে থাকে হৃদয় নিঙ্গড়ানো স্মৃতি। স্মৃতিজুড়ে থাকে নায়ক বা খলনায়ক। আমার জীবনের গল্পের সেরা সুপার নায়ক বাবা। তাইতো সেই ছোটবেলা থেকেই সকল নায়ক কিংবা হিরো, সুপার হিরোকে পাশ কাটিয়ে হতে চেয়েছি তোমার মতো।

বাবা তুমি নেই আজ। জড়তা ভেঙে বলাও হয়নি ঠিক কতটা ভালোবাসতাম তোমায়, বলা হয়নি ভালোবাসি বাবা তোমাকে।

পৃথিবীর বুকে বাবা তুমি ছিলে সেরাদের সেরা। হলফ করে বলতে পারি। তুমি দূরে থেকেও কাছে। বাবা, কতদিন ডাক না। জানো বাবা, তোমার ছেলে আজ নিজেকে বুঝতে শিখেছে।

রোদ কিংবা বৃষ্টিতে বটবৃক্ষের মতো শীতল ছায়া দিতে তুমি। শূন্যতা আজ জানান দেয়, কি ছিলে তুমি। ভয়ে চলা জীবনের ক্ষণে থমকে যাই। তবুও থামিনা। অদৃশ্য তোমার ছায়া উদ্যেমী করে তোলে। বাবা তুমি আছ নিরবে। পুরো অন্তরজুড়ে।

স্বপ্নের সমান বড় হওয়া শিক্ষেছি তোমার কাছে। তুমি ছিলে স্বচ্ছ আয়না। তাইতো (তোমার) দু’চোখে স্বপ্নগুলো ফুটে উঠতো বাস্তব হয়ে। তাইতো আমাকে করে তুলছে স্বপ্নবাজ। অপূর্ণ রাখনি কোন শখ। হয়তো ‘না’ শব্দটি ছিলো না তোমার অভিধানে।

কলেজ হোস্টেলে মাস শেষ হওয়ার আগেই শেষ হতো হাতখরচ। ২৩ কিংবা ২৫ তারিখে অবেলা তুমি ফোন করে বলতে কত লাগবে, বলতাম, দিও। আরও বলতাম, বাবা শুনছো, বন্ধুরা বায়না ধরেছে ঘুরতে যাবে। নির্ধারিত সময়ের আগেই মুঠোফোনে টাকা আসতো। প্রায়শই প্রত্যাশার চাইতে পরিমাণে বেশি দেখে লাফিয়ে উঠতাম।

সেই ছোট্টবেলা ঈদের শপিং দেখে মনে হতো ঈদ শুধু ছোটদের। দুই ঈদে নতুন জামা পাওয়ার বায়না। ঈদের সকালে আলমারি থেকে নতুন জামা পরে আম্মুর পর বাবার সালামি নিতে গিয়ে চোখে পড়ে ঢিলেঢালা ফর্মাল ড্রেসে আবৃত বাবা।

মনে পড়ে, ছোটবেলা তুমি ঘরে ফেরার আগেই ঘুমিয়ে পড়তাম। সকালে বালিশের নিছে মিলতো প্রিয় বস্তু। অজানা থেকে যেতো। বলতে, পড়াশোনা করলে আরও পাবে।

বাবা কেমন আছ? দেখতে দেখতে তিনটা বছর পেরিয়ে গেলো। বছরের একটি দিনও এমন কাটেনি যে তোমাকে ভুলতে পারছি। আমার প্রতিটা মুহূর্ত কাটছে ওপার থেকে তোমার জীবন্ত একটি বাবা তুমি কেমন আছো শব্দটি শুনব বলে। আর তুমি বলবে তোমার কোনো চিন্তা নেই, আমি তো তোমার পাশে আছি সবসময়। তোমার চলে যাওয়ার দিন ডাক্তার যখন আমার কাছে এসে বললো যে, তুমি আর নেই তখন মনে হয়েছিল এই পৃথিবীর সব আকাশ ভেঙে পড়ছে আমার ওপর। মনে আছে সেদিনের কান্না । বাবা বিশ্বাস কর আমি কখনো একটি মুহূর্তের জন্যও তোমাকে ভুলে থাকিনি। বাবা তুমি ছিলে আমার ভালোবাসার সবকিছু। আমার সংগ্রাম, পথচলা, জীবনে অনেক বড় হতে চাওয়া—সবকিছুর মূলেই তুমি ছিলে বাবা, শুধু তুমি।

মহান সৃষ্টিকর্তা আল্লাহ তা-আয়ালার নিকট দোয়া করি তিনি যেন তোমাকে জান্নাতের উচ্চ মাকাম জান্নাতুল ফেরদাউস দান করেন। বাবা তোমার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here