পাকিস্তানে প্রতি লিটার ডিজেল ২৮০ রুপি

0
105

খবর ৭১: রাজনৈতিকভাবে টালমাটাল পাকিস্তানে আবারও বাড়ল জ্বালানির দাম। দেশটিতে হাইস্পিড ডিজেলের দাম ২৮০ রুপি এবং পেট্রোলের দাম ২৭২ রুপি নির্ধারণ করা হয়েছে। খবর জিও নিউজের।

অর্থনৈতিকভাবে বিপর্যস্ত পাকিস্তানে স্থানীয় সময় বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাতে আবারও বাড়ানো হয়েছে পেট্রোল ও গ্যাসের দাম। আর নতুন করে এ দাম বাড়ার পর দেশটিতে আকাশ ছুঁয়েছে অতিপ্রয়োজনীয় এসব জ্বালানির দাম।

অর্থনৈতিক দুরবস্থা কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৬ বিলিয়ন ডলার ঋণ সহায়তা পাওয়ার চেষ্টা করছে শাহবাজ সরকার। তবে তারা শর্ত দিয়েছে, ঋণ পেতে হলে বাড়াতে হবে জ্বালানির দাম। আর সেই শর্ত অনুযায়ী, নির্ধারণ করা হয়েছে এ নতুন দাম।

নতুন করে প্রতি লিটার পেট্রোলের দাম বাড়ানো হয়েছে ২২.২০ রুপি। এতে এ জ্বালানির নতুন দাম দাঁড়িয়েছে ২৭২ রুপিতে। হাইস্পিড ডিজেলের দাম বাড়ানো হয়েছে ১৭.২০ রুপি। এতে নতুন দাম দাঁড়িয়েছে ২৮০ রুপির ঘরে। অপরদিকে লাইট ডিজেলের দাম ৯.৬৮ রুপি বেড়ে দাঁড়িয়েছে ১৯৬ রুপিতে। বেড়েছে কেরোসিনের দামও।

তবে এ মূল্য বাড়ার কারণে পাকিস্তানের মূল্যস্ফীতি আরও বাড়বে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। তাদের মতে, চলতি বছরের প্রথম ছয় মাসে মুদ্রাস্ফীতি গড়ে ৩৩ শতাংশে পৌঁছাতে পারে। এরপর এটি কমতে পারে। এছাড়া ১৭০ বিলিয়ন রুপি কর আদায়ে যে ‘মিনি বাজেট’ ঘোষণা করা হয়েছে, সেটিরও বিরূপ প্রভাব পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মিনি বাজেটের মাধ্যমে বর্তমান ক্ষমতাসীন শাহবাজ সরকার বাজেটের ঘাটতি কমাতে কর আদায়ের পরিধি বাড়ানোর পরিকল্পনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here