পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

0
206

খবর৭১: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত জেনারেল পারভেজ মোশাররফ বিরল রোগ অ্যামাইলয়েডোসিসের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর রবিবার মারা গেছেন। তার বয়স ছিল ৭৯।

তার মৃত্যুর পরপরই জারি করা এক বিবৃতিতে আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর আন্তরিক শোক প্রকাশ করেছে। সেনাবাহিনীর মিডিয়া উইং বলেছে, ‘আল্লাহ মরহুমের আত্মার মাগফেরাত করুন এবং শোকাহত পরিবারকে শক্তি দিন।’

সাবেক এই সামরিক শাসক গত বছরের জুনে তিন সপ্তাহ হাসপাতালে ভর্তি ছিলেন। সূত্র ডন।

‘একটি কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে পুনরুদ্ধার সম্ভব নয় এবং অঙ্গগুলো অকার্যকর। তার দৈনন্দিন জীবনযাপনে স্বাচ্ছন্দ্যের জন্য প্রার্থনা করুন,’ তার পরিবার মোশাররফের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে একটি বিবৃতিতে বলেছিল।

কিছু পাকিস্তানি এবং ভারতীয় প্রকাশনা এটি বহন করার পরে তার মৃত্যুর খবর সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু হওয়ার পর পরিবারটি বিবৃতি জারি করেছিল।

২০১৮ সালে অবসরপ্রাপ্ত জেনারেল পারভেজ মোশাররফ অসুস্থ হন। অল পাকিস্তান মুসলিম লীগ (এপিএমএল) ঘোষণা করেছিল যে তিনি বিরল রোগ অ্যামাইলয়েডোসিসে ভুগছেন।

অ্যামাইলয়েডোসিস হলো বিরল যা যা সারা শরীরজুড়ে অঙ্গ এবং টিস্যুতে অ্যামাইলয়েড নামক একটি অস্বাভাবিক প্রোটিন তৈরি করে। অ্যামাইলয়েড প্রোটিন (আমানত) তৈরি করা অঙ্গ এবং টিস্যুগুলোর জন্য সঠিকভাবে কাজ করা কঠিন হয়ে পড়ে।

এপিএমএল এর বিদেশ সভাপতি আফজাল সিদ্দিকী বলেছিলেন, মোশাররফের অবস্থা তার নার্ভাস সিস্টেমকে দুর্বল করে দিয়েছে।

এ সময় তিনি লন্ডনে চিকিৎসাধীন ছিলেন।

পারভেজ মোশাররফ ২০১৪ সালের ৩০ মার্চ ও ২০০৭ সালের ৩ নভেম্বর সংবিধান স্থগিত করার জন্য অভিযুক্ত হয়েছিলেন।

২০১৯ সালের ১৭ ডিসেম্বর একটি বিশেষ আদালত তাকে রাষ্ট্রদ্রোহ মামলায় মৃত্যুদণ্ড দেন।

সাবেক সামরিক শাসক ২০১৬ সালের মার্চ মাসে চিকিৎসার জন্য দুবাইয়ের উদ্দেশ্যে দেশ ছেড়েছিলেন। তারপর তিনি পাকিস্তানে ফিরে আসেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here