ভারত থেকে আমদানি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে: প্রধানমন্ত্রী

0
16

খবর৭১ঃ ভারত থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি তেল আমদানির লক্ষ্যে ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডকে তালিকাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, জিটুজি পদ্ধতিতে স্বল্প সময়ে জ্বালানি তেল আনা হবে।

আজ বুধবার গণভবনে ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জ্বালানি তেলের আমদানি উৎস বহুমুখীকরণের লক্ষ্যে গত ২৮ আগস্ট ভারতের আইওসিএলকে জ্বালানি তেল সরবরাহকারী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

এর ফলে তুলনামূলক স্বল্প সময়ে ও সাশ্রয়ী মূল্যে ডিজেল, অকটেন, ফার্নেস অয়েল, এভিয়েশন ফুয়েল আমদানি করা সম্ভব হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতে দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণসহ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

শেখ হাসিনা বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, বিশেষত খুলনা এলাকার বিদ্যুৎ ও অর্থনৈতিক অঞ্চলে গ্যাসের বিপুল চাহিদার কথা বিবেচনা করে ক্রস-বর্ডার পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে রিগ্যাসিফাইড এলএনজি (আরএলএনজি) আমদানির বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।

এ লক্ষ্যে আইওসিএলের এইচ এনার্জির প্রস্তাবের পরিপ্রেক্ষিতে উভয় প্রতিষ্ঠানের সঙ্গে পেট্রোবাংলার দুটি পৃথক নন-বাইন্ডিং এমওইউ স্বাক্ষরিত হয়। বর্তমানে আরএলএনজি আমদানির বিষয়ে উভয় প্রতিষ্ঠানের সঙ্গে পেট্রোবাংলার গ্যাস সাপ্লাই এগ্রিমেন্ট (জিএসএ) প্রস্তুতের কার্যক্রম চলছে।

গত ৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে ভারত যান। ৮ সেপ্টেম্বর পর‌্যন্ত চার দিনের সফরে দেশটির সঙ্গে সাতটি সমঝোতা স্মারক সই হয় এবং ৩৩টি চুক্তি বিষয়ে সম্মত হয় দুই দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here