করোনা ও যুদ্ধ না হলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী

0
122

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধের প্রভাব মোকাবিলা করেই দেশ এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, করোনা ও যুদ্ধ না হলে দেশ আরও এগিয়ে যেত।

বুধবার সকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’এবং ‘শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে সংযুক্ত হন।

শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, ইউরোপ নিষেধাজ্ঞা দিয়েছে। তার প্রভাবেই মূলত তেলের দাম বেড়ে যাচ্ছে, সারের দাম বেড়ে যাচ্ছে, খাদ্যপণ্যের দাম বেড়ে যাচ্ছে, জাহাজ ভাড়া বেড়ে যাচ্ছে। এই প্রভাব সারাবিশ্বের ওপর পড়েছে, বাংলাদেশের ওপরও পড়েছে। সেগুলো মোকাবিলা করেই আমাদের এগিয়ে যেতে হচ্ছে।

এসময় প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, করোনার প্রকোপ না থাকলে ও এই যুদ্ধ না হলে আমরা হয়ত আরও এগিয়ে যেতে পারতাম।

বক্তব্যে তথ্যপ্রযুক্তিতে দেশকে পিছিয়ে দেয়ার জন্য বিএনপিকে অভিযুক্ত করেন প্রধানমন্ত্রী। দলটির সমালোচনা করে তিনি বলেন, বিএনপি-জামায়াত সরকার বিনামূল্যে সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ নির্মাণের অংশ হিসেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামানুসারে গড়া এই ইনকিউবেটরের লক্ষ্য আইটি উদ্যোক্তাদের বিকাশ করা এবং ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার জন্য জ্ঞান-ভিত্তিক অর্থনীতি সম্প্রসারণ করা।

বিজনেস ইনকিউবেটর প্রায় ২২০ উদ্যোক্তা, প্রশিক্ষণার্থী, ফ্রিল্যান্সার এবং সম্ভাব্য স্টার্টআপকে মেন্টরশিপের পাশাপাশি আর্থিক ও লজিস্টিক পরিষেবা প্রদান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here