বাগেরহাটে একটি বিলুপ্তপ্রজাতির ধুম তরুণাস্থি কচ্ছপ উদ্ধার

0
409

স্টাফ রিপোটার,বাগেরহাট: বাগেরহাটে একটি বিলুপ্ত প্রজাতি ধুম তরুণাস্থি কচ্ছপ উদ্ধার করেছে বন বিভাগ। বুধবার দুপুর বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া গ্রামের হানিফ ফকির নামের এক ব্যক্তির পুকুরে মাছ ধরার জালে ধুম তরুণাস্থি প্রজাতির কচ্ছপটি ধরা পড়ে। খবর পেয়ে খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা উদ্ধার করে তাদের হেফাজতে নিয়েছে। ধুম তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম ( কচ্ছপটির ইংরেজি নাম ওহফরধহ ঢ়বধপড়পশ ংড়ভঃংযবষষ ঃঁৎঃষব)। বিলুপ্ত প্রজাতি এই কচ্ছপটি এখন ভারত, নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশে পাওয়া যায় । বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের কচ্ছপটি সংরক্ষিত প্রজাতির বলে জানিয়েছে প্রাণি সংরক্ষণ বিভাগ।
বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া গ্রামের হানিফ ফকির জানান, দুপুরে পুকুরে মাছ ধরার সময় জালে এই কচ্ছপটি ধরা পড়ে। পরে আমি এটাকে আমার কাছে রেখে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের লোক এসে কচ্ছপটিকে নিয়ে যায়। আমরা এমন কচ্ছপ আগে কখনো দেখিনি।
খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ বলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বন্যপ্রাণী উদ্ধার এবং অপরাধ দমনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে বাগেরহাট থেকে ধুম তরুণাস্থি প্রজাতির বিলুপ্ত কাছিমটিকে উদ্ধার করা হয়েছে। পরবর্তীতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এটি অবমুক্ত করা হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here