পণ্য আমদানিতে ২৫ ভাগ এলসি মার্জিন আরোপ

0
36

খবর৭১ঃ অত্যাবশ্যতকীয় কিছু পণ্য ছাড়া বাকি সব পণ্য আমদানির ঋণপত্র বা এলসি খোলার ক্ষেত্রে ২৫ শতাংশ এলসি মার্জিন আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে শিশু খাদ্য, জ্বালানি তেল, অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, স্থানীয় ও রপ্তানিমুখী শিল্প এবং কৃষি খাত সংশ্লিস্ট পণ্য আমদানি ব্যতীত বাকি সব পণ্য আমদানিতে এলসি খোলার সময় আমদানিকারকদেরকে কমপক্ষে ২৫ শতাংশ মার্জিন দিতে হবে। এছাড়া এলসি খোলা যাবে না।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এই নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

একই সঙ্গে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিন্ধান্ত বহাল থাকবে।

সার্কুলারে বলা হয়, বিরাজমান বৈশ্বিক বাণিজ্য প্রেক্ষাপট মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানায়, এর আগে ২০০৩ সালে বাংলাদেশ ব্যাংক এক সাকুর্লার জারি করে সব ধরনের পণ্য আমদানির ক্ষেত্রে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এলসি মার্জিন আরোপের সিন্ধান্ত নিয়েছিল। প্রায় ১৯ বছর বাংলাদেশ ব্যাংক ওই সিন্ধান্ত থেকে নরে এল।

দেশের বৈদেশিক মুদ্রার সাশ্রয় ও আমদানি নিয়ন্ত্রণ করতে এই সিন্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে রোজা সংশ্লিস্ট পণ্য আমদনি করতে রোজা নির্ভর নিত্য পণ্য আমদানিতে এলসি মার্জিন ও এলসি কমিশন প্রত্যাহার করে কেন্দ্রীয় ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here