আফগানিস্তানে জুমার নামাজে ফের বিস্ফোরণ, নিহত ৩২

0
191

খবর৭১ঃ এক সপ্তাহের ব্যবধানে আফগানিস্তানে একটি মসজিদে জুমার নামাজের সময় আবারও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবারর কান্দাহার শহরে শিয়াদের একটি মসজিদে জুমার নামাজের সময় বিস্ফোরণে অন্তত ৩২ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৫০ জন।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর রিপোর্টে বলা হচ্ছে, ইমান বারগাহ মসজিদে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবিতে দেখা যাচ্ছে, মসজিদের জানালার কাচ ভেঙে চুরমার হয়ে গেছে, মেঝেতে মানুষজন পড়ে আছে এবং অন্যান্য মুসল্লিরা তাদের সাহায্য করার চেষ্টা করছে। বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার নয়। তবে এটিকে আত্মঘাতী হামলা বলে সন্দেহ করা হচ্ছে। খবর বিবিসির।

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন যে, মসজিদের প্রধান ফটকের কাছে তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

বিস্ফোরণের সময় মসজিদটি মানুষে পূর্ণ ছিল। এবং এর পরপরই সেখানে ১৫টি অ্যাম্বুলেন্স ছুটে যায়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, তালেবানের বিশেষ সৈন্যরা মসজিদটিকে ঘিরে রেখেছে এবং আহতদের চিকিৎসার জন্য সবাইকে রক্ত দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

তালেবান ১৩ আগস্ট আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখল করে নেয়।

আফগানিস্তানে বিবিসির সংবাদদাতা সেকান্দার কিরমানি টুইট করেছেন- ইসলামিক স্টেটের স্থানীয় একটি গ্রুপ আইএস-কে এই হামলার দায়িত্ব স্বীকার করতে পারে।

গত শুক্রবার উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি শিয়া মসজিদে শুক্রবারের নামাজের সময় আত্মঘাতী হামলা চালানো হয়েছিল যাতে অন্তত ৫০ জন নিহত হয়। পরে আইএস-কে দাবি করেছে যে তারা ওই হামলা চলিয়েছে।

আফগানিস্তানে যতগুলো জিহাদি গ্রুপ তৎপর রয়েছে তার মধ্যে সবচেয়ে চরম এই আইএস-কে। তারা আফগানিস্তানে তালেবান শাসনেরও বিরোধিতা করছে।

আগস্টের শেষে মার্কিন সৈন্যরা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর এটাই সবচেয়ে বড় হামলার ঘটনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here