আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করেছে অস্ট্রেলিয়া

0
160

খবর৭১ঃ অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রবিবার দীর্ঘ ২০ বছর ধরে চলা আফগান যুদ্ধে তার দেশের অংশগ্রহণের অবসানের খবর নিশ্চিত করে বলেছেন, দেশটি থেকে ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, গত এপ্রিলে অস্ট্রেলিয়া ঘোষণা দেয় যে তারা আগামী সেপ্টেম্বর নাগাদ আফগানিস্তানে থাকা তাদের অবশিষ্ট সৈন্য প্রত্যাহার করে নেবে। সংঘাতপূর্ণ এ দেশে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান অবসানে ওয়াশিংটনের সিদ্ধান্ত অনুযায়ী ক্যানবেরা এ ঘোষণা দেয়।

প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন স্কাই নিউজ’কে বলেন, অস্ট্রেলিয়ার সর্বাধিক ৮০ শতাংশ সৈন্য ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে’ আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘এর মানে আমরা যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের কোন অংশ হতে চাই না, তা না বরং আমরা এমনটা মনেকরি যে এটা আমাদের জাতীয় স্বার্থের বা আমাদের মিত্র দেশগুলোর স্বার্থের একটি অংশ।’ ‘আপাতত: এ সামরিক অভিযানের অবসান ঘোষণা করা হচ্ছে।’

আফগানিস্তানে তালেবান ও বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নেতৃত্বে অভিযানের অংশ হিসেবে গত ২০ বছরে দেশটিতে অস্ট্রেলিয়া ৩৯ হাজার সৈন্য মোতায়েন করেছিল। আর এ মিশনে অস্ট্রেলিয়ার কয়েক বিলিয়ন ডলার ব্যয় হয় এবং দেশটির ৪১ সৈন্য প্রাণ হারায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here