ইথিওপিয়ায় ক্ষমতাসীন দলের ভূমিধস জয়

0
431

খবর৭১ঃ
ইথিওপিয়ার ক্ষমতাসীন দল প্রোসপারিটি পার্টি গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভূমিধস জয় লাভ করেছে। এই জয়ের মাধ্যমে আগামী ৫ বছরও ক্ষমতায় থাকার বিষয়টি নিশ্চিত করল প্রধানমন্ত্রী আবি আহমেদ আলীর দল। গত ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। শনিবার সেই নির্বাচনের ফল প্রকাশিত হয়। সূত্র, আল জাজিরা।

ইথিওপিয়ার জাতীয় নির্বাচন বোর্ডের ঘোষণা অনুযায়ী, ক্ষমতাসীন দল ফেডারেল পার্লামেন্টে ৪৩৬টি আসনের মধ্যে ৪১০টি আসনে জিতেছে। বিরোধী দল ও স্বতন্ত্র প্রার্থীরা সামান্য কয়েকটা আসনে জয় পেয়েছে। কিছু আসনে সংঘাত বা অন্য যৌক্তিক কারণে ভোট অনুষ্ঠিত হয়নি। তাই আপাতত ওইসব আসন খালি থাকবে।

শনিবার টুইটারে প্রকাশিত বিবৃতিতে আবি আহমেদ আলী লিখেছেন, ‘দেশ শাসন করার জন্য জনগণ আমাদের দলকে বেছে নিয়েছে। আমাদের দল খুব খুশি।’

ইথিওপিয়ার তিগ্রেতে তীব্র সংঘাত চলাকালেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে আবি আহমেদ আলী বিশ্বব্যাপী যে ‍সুনাম কুড়িয়েছিলেন তা এই সংঘাতের কারণে অনেকটাই ক্ষুণ্ন হয়। ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনি।

ওয়াশিংটন ভিত্তিক ব্রুকিংস ইনস্টিটিউটের আদ্দিসু লাসিথু বলেছেন, সংসদে বিরোধী পক্ষের সামান্য সংখ্যক সদস্য থাকায় তা দেশটিতে অস্থিরতা বাড়িয়ে দিতে পারে।

তিনি বলেন, ‘তরুণদের দিকে নজর দিতে হবে। রাজনীনৈতিক প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ থাকা উচিত। রাজনীতিতে অনেক সময় তারা সফল নাও হতে পারে। কিন্তু তাদের কথা শোনাটা গুরুত্বপূর্ণ। আর যদি সংসদে বিরোধী পক্ষের ভালো অবস্থান থাকে তাহলে অরাজক পরিস্থিতি কম সৃষ্টি হয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here