‘ডেলটা প্লাস’ মোকাবিলায় যা যা করতে হবে

0
60

খবর ৭১: করোনার নতুন ভারতীয় ধরন ‘ডেল্টা প্লাস’ ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) উদ্বেগ জানিয়েছে। সংস্থটির রাশিয়ার বিশেষ প্রতিনিধি মেলিতা ভজনোভিক বলেছেন, ডেল্টা প্লাস মোকাবিলা করতে ভ্যাকসিন নিতে হবে। সুরক্ষাবিধি মেনে মাস্ক পরতে হবে। কেবল ভ্যাকসিন নিলে ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলা করা যাবে না। খবর এনডিটিভির।
ইউটিউবের একটি শোতে তিনি বলেন, এই সময়ে আমাদের কঠোর প্রচেষ্টা চালাতে হবে। অন্যথায় লকডাউন দিতে হবে।
ভজনোভিক বলেন, ভ্যাকসিনের প্রয়োজন আছে। এটি ডেল্টার ঝুঁকি কমায়, কম বাড়তে দেয় এবং কিছু মারাত্মক রোগেও ভ্যাকসিনের ঝুঁকি কম।
জুনের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে। রাশিয়ায় নতুন করে কোভিড বৃদ্ধি পাওয়ায় এই ভ্যারিয়েন্টেই দায়ী। এ ছাড়া ভারত করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টেও আক্রান্ত হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের অন্যতম প্রধান উপসর্গ মাথাব্যথা। এর পাশাপাশি গলাব্যথা, সর্দি এবং জ্বরও থাকতে পারে। তবে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে স্বাদ বা গন্ধের অনুভূতি চলে যাওয়ার সম্ভাবনা কম।

গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে করোনার নতুন ধরনের নাম দেয় ডেল্টা। যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে এ ডেল্টা ধরন। এর পরিবর্তিত রূপের নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’ বা ‘এওয়াই.১’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here