গোটা বাংলাদেশে ৫১১ টি ছোটনদী-খাল খনন করা হচ্ছে: প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

0
239
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

খবর৭১ঃ “সাংবাদিকরা সবথেকে নবেল পেশায় রয়েছেন। আপনারা যদি সত্য ও বস্তুনিষ্ট রিপোর্ট পরিবেশন করেন তাহলেই বরিশালের উন্নয়ন হবে। বরিশালের উন্নয়নের প্রথম কাতারের সৈনিক হলেন আপনারা। সাংবাদিকতা করতে এসে ভয় পেলে চলবে না, সাহসিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সঠিক সংবাদ পরিবেশন করুন, বাড়তি দিবেন না। প্রতিদিন সকালে আমি ১ ঘন্টা ব্যয় করি পেপার দেখে। পানি সম্পদ মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট সব নিউজ পড়ে আমি নোট করি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সম্ভাব্য করনীয় বিষয়ে নির্দেশনা দেই।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বরিশাল নগরীর বান্দরোডস্থ পানি উন্নয়ন বোর্ডের রেস্টহাউজে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দর সাথে মতবিনিময় সভায় পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম-এমপি এসব কথা বলেন।

মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন- “মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের সবথেকে গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের দায়িত্ব আমাকে দিয়েছেন। বাংলাদেশের ডেল্টাপ্ল্যান-২১০০ এর ৮০ শতাংশ কাজ পানি সম্পদ মন্ত্রনালয়ের মাধ্যমে করানো হবে। এর আওতায় ৬৪ জেলার খাল খননের একটি প্রকল্প রয়েছে। গোটা বাংলাদেশে ৫১১ টি ছোটনদী-খাল খনন করা হচ্ছে এবং এছাড়া ৮০ টি ছোট জলাশয়ও রয়েছে। এগুলোর কাজ ৬০ শতাংশের মতো কাজ হয়ে গেছে। দেশের নদীভাঙ্গন এলাকার দুর্দশাগ্রস্থ মানুষের মুখে হাসি ফোটানোর জন্য একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুঁটে বেড়াচ্ছি। ”

জলাবদ্ধতা নিয়ে বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহিদ ফারুক বলেন-“বরিশালের জলাবদ্ধতা নিরসনে একটি ভিন্ন প্রকল্প নিতে হবে। আমরা ৪ টি খালকে ড্রেজিং করাবো এবং গেট করে বোটপাস দেয়া হবে। খাল খনন হয়ে গেলে বর্ষার পানি তা দিয়ে নেমে যাবে ফলে জলাবদ্ধতা থেকে রক্ষা পাবো। ”

বরিশালের কথা উঠলে মাননীয় প্রধানমন্ত্রী আগ্রহভরে শুনতে চান বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন,” প্রধানমন্ত্রী সবসময় বলেন, “সবকিছুর ভেতরে প্রধান কথা হচ্ছে শান্তি। যেখানে শান্তি-শৃঙ্খলা থাকবে সেখানে উন্নয়ন এমনিতেই হবে।আর যেখানে নাই সেখানে উন্নয়ন হবে না।”

এসময় উপস্থিত ছিলেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মুহা. ইসমাঈল হোসেন নেগাবান মন্টু, সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, জেষ্ঠ্য সাংবাদিক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু,নাছিম উল আলম, যুগ্ম সম্পাদক মোফাজ্জেল হোসেন, আওয়ামীলীগ নেতা মাহামুদুল হক খান মামুন, জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ ও মহানগর ছাত্রলীগের নেতা মাহাদসহ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here