গাজীপুরের অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

0
1025
গাজীপুরের অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

খবর৭১ঃ
গাজীপুরে ফ্যান তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহিনুর ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। রবিবার রাতে গাজীপুর জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম এ কথা জানান।

জেলা প্রশাসক জানান, তদন্ত কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেকের পরিবারকে মরদেহ দাফন ও পরিবহনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়া হবে বলে তিনি জানান।

রবিবার রাতে সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের কেশোরিতা এলাকার লাক্সারি ফ্যান তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে ১০ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন।নিহতদের মধ্যে ৫ জনের পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন- রংপুরের মো. ফরিদুল ইসলাম (১৮), গাজীপুরের শ্রীপুর উপজেলার মারতা এলাকার রাশেদ (২৫), মো. শামীম (২৬), কেশরিতা এলাকার খলিল (২২) ও উত্তম (২৫)। আহতদের মধ্যে ২জনের পরিচয় জানা গেছে। তারা হলেন- কেশরিতা এলাকার আনোয়ার হোসেন ও সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের জামুনা গ্রামের মো. হাসান মিয়া। আহতদের গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গাজীপুরের পুলিশ সুপার সামসুন্নাহার জানান, কারখানাটি নির্মাণে অব্যবস্থাপনা ও কর্তৃপক্ষের গাফিলতি ছিল।কারখানাটিতে একটি মাত্র সিঁড়ি থাকায় শ্রমিকরা বের হতে পারেনি। তারা আগুন থেকে বাঁচার জন্য টিন সেড ঘরের এক কোনায় গিয়ে আশ্রয় নেয়। সেখানে তারা ধোঁয়ায় শ্বাসরোধে ও অগ্নিদগ্ধ হয়ে মারা যায়।

লাক্সারি ফ্যান কাখানার ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হাসান ঢালী জানান, সরকারি বিধি মোতাবেক নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া নিহত শ্রমিকরা কারখানা থেকে যে বেতন ভাতা ও ঈদ বোনাস পেতেন তাদের পোষ্যদের আজীবন সে সব সুবিধাদি প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here