পায়ের ব্যথা থেকে মুক্ত হতে জরুরি টিপস

0
461

খবর ৭১ঃ অল্প হাঁটলেই দেখা যায় পায়ে ব্যথা হচ্ছে, পায়ের পাতাসহ গোড়ালি ও হাঁটুতে ব্যথা হয় প্রচণ্ড। সিঁড়ি ভাঙলেও হতে পারে এমন ব্যথা। অনেকের পা ফুলে যায় বা এই পায়ে ব্যথা বেশ কিছুদিন স্থায়ী হয়।

কী করবেন এই পায়ে ব্যথা হতে মুক্ত হতে? জানিয়ে দিচ্ছি কিছু জরুরি টিপস।

১। প্রথমেই ওজন কমানোর চেষ্টা করুন। পায়ে ব্যথা হবার অন্যতম প্রথম কারণ বাড়তি ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে পায়ে ব্যথার সমস্যাও কমে যাবে অনেকটাই।

২। নিয়মিত হাঁটার অভ্যাস না থাকলেও হতে পারে পায়ে ব্যথা। তাই প্রতিদিন কিছু সময় করে হাঁটার অভ্যাস করুন। আস্তে আস্তে সময় বাড়ানোর চেষ্টা করুন। হাঁটার ব্যাপারটি অভ্যাস হয়ে আসবে আর পায়ে ব্যথাও কম হবে।

৩। ব্যথা কমাতে গরম পানির সেঁক খুবই উপকারী। গরম তোয়ালে পায়ে মুড়ে রেখে সেঁক নিতে পারেন। এ ছাড়াও গরম পানির মাঝে পা ডুবিয়ে রাখতে পারেন ঘণ্টা খানেক।

৪। ব্যথা কমানোর জন্যে পেইন কিলার খাওয়ার পরিবর্তে মালিশ বেশ উপকারী। ব্যথানাশক বাম দিয়ে মালিশ করতে পারেন।

৫। খাঁটি সরিষার তেল নিন, এর মাঝে আস্ত রসুনের কোয়া ও মুঠো ভরে কালোজিরা নিন। একে ভালো করে জ্বাল দিন। ঠান্ডা হলে পায়ে মালিশ করুন। ব্যথা কমবে।

৬। বাজারে পা ম্যাসাজ করার নানান রকম যন্ত্র পাওয়া যায়। এগূলো বেশ উপকারী ব্যথা কমাতে।

তারপরেও কথা থেকে যায়। যদি চেষ্টার পরেও কাজ না হয় আর একটু হাঁটলেই পায়ে ব্যথা হতে শুরু করে, তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ব্যাপারটি হতে পারে হাড়ের কোন সমস্যা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here