কলকাতার চার টিভিতে সুস্মিতা আনিসের কণ্ঠে নজরুল

0
336

খবর ৭১ঃআধুনিক ও নজরুল সংগীতশিল্পী সুস্মিতা আনিস। নজরুল সংগীত দিয়েই জীবনের প্রথম পুরস্কারটা পেয়েছিলেন ‘নতুনকুঁড়ি’ থেকে। ফিরোজা বেগমের অনুগত এই শিষ্য নজরুল সংগীতের প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছেন দেশ-বিদেশে। তারই অংশ হিসেবে আসছে নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে এই শিল্পী কলকাতার চারটি টিভি চ্যানেলে হাজির হতে যাচ্ছেন নজরুলের বাণী ও দর্শন নিয়ে।

২৬ মে কলকাতার সিটিভিএন টিভির ‘দুখু মিয়া’ অনুষ্ঠানের মাধ্যমে সুস্মিতার কলকাতার সফর শুরু হবে। ঠিক পরদিনই ২৭ মে আরপ্লাসে ‘গুড মর্নিং বাংলা’ অনুষ্ঠানে নজরুলের গান গাইবেন তিনি।

২৯ মে ‘আজি প্রভাতে’ নামের অনুষ্ঠানে তাকে গাইতে দেখা যাবে রূপসী বাংলা টিভিতে। ৩০ মে তারা টিভির ‘আজ সকালের আমন্ত্রণে’ অনুষ্ঠানে থাকবেন তিনি। এই চারটি টিভিতেই তিনি নজরুল সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে আলোচনা করবেন নজরুলের জীবন ও দর্শন নিয়ে।

কলকতার রবীন্দ্রসদনে সরকারি একটি অনুষ্ঠানেও নজরুল সংগীত পরিবেশনের কথা রয়েছে তার।
এদিকে ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী উপলক্ষে ২১ মে চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে লাইভ নজরুল সঙ্গীত পরিবেশন করবেন তিনি। এরপরই তিনি চলে যাবেন কলকাতায়।

সুস্মিতা আনিসের গাওয়া ‘শুকনো পাতার নূপুর বাজে’ গানটি এরই মধ্যে ইউটিউবে পাঁচ লাখেরও বেশি ভিউ হয়েছে।

সুস্মিতা বলেন, ‘নজরুল সংগীতের লাইভ পারফরম্যান্সের মাধ্যমে, মিউজিক ভিডিওর মাধ্যমে নজরুলকে আরও বেশি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। আমি গানের মাধ্যমে জীবনকে উপভোগ্য করতে চাই।’
কলকাতাভিত্তিক রাগা মিউজিক ১৯৯৮ সালে সুস্মিতা আনিসের আধুনিক বাংলা গানের প্রথম অ্যালবাম প্রকাশ করে। গানগুলো সুর করেছেন কমল দাসগুপ্ত আর নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগমের। ২০০৬-এর গ্রীষ্মে এইচএমভি কলকাতা তার দ্বিতীয় অ্যালবামটি প্রকাশ করে। এই অ্যালবামটিরও নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৭ সালে তার তৃতীয় অ্যালবাম প্রকাশিত হয়।

আধুনিক বাংলা গানের এই অ্যালবামের নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৮ সালে তার সমকালীন বাংলা গানের অ্যালবাম প্রকাশিত হয়।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here