নিশ্ছিদ্র নিরাপত্তায় প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

0
67

খবর৭১ঃ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। জাতির গৌরব আর অহংকারের এ দিনটিতে সৌধ প্রাঙ্গণে নামবে লাখো মানুষের ঢল। তাদের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসায় ফুলে ফুলে ভরে উঠবে স্মৃতিসৌধের শহিদ বেদি।

দিবসটি উপলক্ষে গণপূর্ত বিভাগের কর্মীরা মাসব্যাপী অক্লান্ত পরিশ্রম করে সৌধ প্রাঙ্গণকে দিয়েছে এক নতুন রুপ। নানা রঙের বাহারি ফুলের চাদরে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিঁড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং তুলির আঁচড়। নিরপত্তার জন্য নির্মাণ করা হয়েছে ওয়াচ টাওয়ার। উচ্চমাত্রার সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারির পাশাপাশি সৌধ এলাকায় তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

গণপূর্ত অধিদফতরের উপসহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান জানান, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে স্মৃতিসৌধ এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গণপূর্ত বিভাগের পক্ষ থেকে জাতীয় স্মৃতিসৌধকে দীর্ঘ প্রায় এক মাস ধরে ধুয়ে-মুছে, রং-তুলির আচড়ে রঙ-বেরঙয়ের ফুল দিয়ে সাজানো হয়েছে। ইতোমধ্যে গত ১৬ মার্চ থেকে স্মৃতিসৌধে দর্শনার্থীসহ জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি গণমাধ্যম কর্মীদেরও প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এখানকার পুলিশ ও আনসার ক্যাম্পকে সর্বোচ্চ সতর্কতামূলক অবস্থানে রাখা হয়েছে।

২৬ মার্চ দিবসটির প্রথম প্রহরেই রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কূটনৈতিক কোরের ডিন, যুদ্ধাহত মুক্তযোদ্ধা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সমাজের সর্বস্তরের মানুষ শহিদ বেদিতে ফুল দিয়ে বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এবং এর আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধির পাশাপাশি মোতায়েন থাকবে সহস্রাধিক পুলিশ সদস্য।

নিরাপত্তার বিষয়ে ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, প্রতিবারের ন্যায় এবারো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ার বসানোর পাশাপাশি নিরাপত্তার জন্য আগের চেয়ে ফোর্স আরও বাড়ানো হয়েছে। ২৬ মার্চ উপলক্ষে গত তিন দিন ধরে আমাদের বিশেষ অভিযান চলমান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here