সাবেক সোভিয়েত-ভুক্ত দেশগুলোতে পশ্চিমা সামরিক স্থাপনা নয়: রাশিয়া

0
279

খবর৭১ঃ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ বলেছেন, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোতে পশ্চিমারা কোনো সামরিক স্থাপনা তৈরি করতে পারবে না।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী লেভরভ জানিয়েছেন, সাবেক সোভিয়েত ইউনিয়নের কিছু দেশ যুক্তরাষ্ট্রের তৈরি পারমাণবিক অস্ত্র নিজ দেশে মজুদ করেছে। ইউক্রেনও যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র নিয়ে একই পথে হাঁটতে যাচ্ছিল। ফলে তাদের আটকাতে এ ব্যবস্থা (বিশেষ সামরিক অভিযান) নিয়েছে রাশিয়া।

১৯৯১ সালের ২৫ ডিসেম্বর ভেঙে যায় সোভিয়েত ইউনিয়ন।

রাশিয়ার সঙ্গে সোভিয়েত ইউনিয়নে ছিল ইউক্রেন, জর্জিয়া, বেলারুশ, উজবেকিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, কাজাখস্তান, কিরগিজস্তান, মলদোভা, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান ও লাটভিয়া।

ইউক্রেন সামরিক স্থাপনা বানাচ্ছে ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে সখ্য গড়ে তুলে রাশিয়াকে হুমকির মুখে ফেলে দিয়েছে- এ অজুহাতে দেশটিতে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া।

এখন ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ এক সামরিক বহর। এই বহরে বিভিন্ন ধরনের মারণাস্ত্র নিয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রসহ অন্য পরাশক্তিগুলোর আশঙ্কা, রাশিয়ার এ বহর শুধুমাত্র রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে এগিয়ে যাচ্ছে এবং যে কোনো সময় কিয়েভের দখল নিয়ে নিতে পারে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here