সিরিজ জয়ে টাইগারদের লক্ষ্য ৯৪ রান

0
332

খবর ৭১: পাঁচ ম্যাচ টি-টোয়েন্টির চতুর্থ ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে ৯৪ রানের টার্গেট দিয়েছে নিউজিল্যান্ড। টস জিতে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপে ১৯.৪ ওভারে মাত্র ৯৩ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস। ফলে সিরিজ জিততে টাইগারদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৯৪ রান।
এই ম্যাচে জিতলেই সিরিজ বাংলাদেশের। আর সিরিজে সমতা ফেরানোর লক্ষ্য সফরকারী নিউজিল্যান্ডের। এমন সমীকরণ নিয়ে চতুর্থ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-নিউজিল্যান্ড। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ব্ল্যাকক্যাপ অধিনায়ক টম লাথাম। তবে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি তারা।

রানের খাতা খোলার আগেই কিউই শিবিরে আঘাত হানেন টাইগার স্পিনার নাসুম আহমেদ। ইনিংসের শুরুতেই রাচিন রবীন্দ্রকে শূন্য রানে ফেরান এই ঘুর্ণি জাদুকর। এরপর তার হাত ধরেই দ্বিতীয় উইকেটের দেখা পায় টিম বাংলাদেশ। এবার তার শিকার ফিন অ্যালেন। মোহাম্মদ সাইফউদ্দিনের ক্যাচ বানিয়ে তাকে সাজঘরে ফেরান নাসুম। অ্যালেনের ব্যাট থেকে আসে ৮ বলে ১২ রান।

শুরুর ধাক্কা সামাল দিতে থাকেন টম লাথাম এবং উইল ইয়ং। কিন্তু এই জুটিকে বেশিদূর যেতে দেননি মেহেদি হাসান। ফিরিয়ে দেন অধিনায়ক লাথামকে। লাথামের ব্যাট থেকে আসে ২৬ বলে ২১ রান। তবে অন্যপ্রান্তে ইয়ং টিকে থাকলেও অন্যরা উইকেটে যাওয়া-আসার মিছিলে যোগ দেন। ২২ গজে আবারও স্পিন ঘুর্ণি নিয়ে আর্বিভূত হন নাসুম আহমেদ। আরও ভয়ংকর হয়ে ওঠেন কিউই ব্যাটসম্যানদের জন্য। এই স্পেলে পরপর দুই উইকেট নিয়ে খাদের কিনারে ঠেলে দেন সফরকারীদের। জাগিয়ে তোলেন হ্যাটট্রিকের সম্ভাবনাও। তার বলে ফিরে যান হ্যানরি নিকোলস এবং গ্রান্ডহোম। নিকোলস করেন ১ রান। আর গ্রান্ডহোম শূন্য রানে ফিরে যান।

মাত্র ৪ ওভার বল করে ২ মেডেন নিয়ে ১০ রানে ৪ উইকেট নেন নাসুম। এরপর মুস্তাফিজ আর সাইফউদ্দিনের দাপুটে বোলিংয়ে দিশেহারা হয়ে পড়ে কিউইরা। শেষদিকে আর কোন ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। মাত্র তিনজন ব্যাটসম্যান পেরোতে পেরেছেন দুই অঙ্কের ঘর। আর তাতেই মাত্র ৯৩ রানে গুটিয়ে যায় সফরকারীরা। কিউইদের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন উইল ইয়ং।

বাংলাদেশের হয়ে নাসুম ৪টি, মুস্তাফিজ ৪টি উইকেট নেন। এছাড়া সাইফউদ্দিন এবং মেহেদি নেন ১টি করে উইকেট।

এর আগে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সফরকারী নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম।

চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। অন্যদিকে সিরিজে সমতা ফেরাতে মরিয়া কিউইরা। তাই এই ম্যাচ জিতে সিরিজ বাঁচানোই লক্ষ্য তাদের।

এই ম্যাচে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন নেই। আগের ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ডে দলে এসেছে দুটি পরিবর্তন। সফরকারী দলের স্কোয়াড থেকে বাদ পড়েছেন জ্যাকব ডাফি আর স্কট কাগেলেইন। তাদের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন হামিশ বেনেট আর ব্লেয়ার টিকনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here