ভূমিধ্বস জয় পেলেন প্রেসিডেন্ট মুইজ্জুর দল

0
18

 

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ভূমিধ্বস জয় পেয়েছে। রোববার সকাল থেকে দেশটিতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলে প্রায় সাড়ে ৯ ঘণ্টা। এরমধ্যেই বেশির ভাগ আসনের ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সংবাদ-মাধ্যম বিবিসি মালদ্বীপের নির্বাচন কমিশনের উদ্ধৃতি দিয়ে দিয়ে তাদের প্রতিবেদনে পিএনসি’র ৬৬টি আসনে জয়ের সংবাদ প্রকাশ করেছে।

রাত সাড়ে ১২টা পর্যন্ত মালদ্বীপের নির্বাচন কমিশন ৯৩টি আসনের মধ্যে ৮৬টির ফলাফল ঘোষণা করা হয়। এসব আসনের মধ্যে ৬৬টিতে জয় পেয়েছে মুইজ্জুর দল পিএনসি। যা দেশটিতে এককভাবে সরকার গঠনে প্রয়োজনীয় আসনের চেয়ে বেশি। অন্যদিকে বিদায়ী পার্লামেন্টে পিএনসি ও তাদের শরিকরা পেয়েছেন আটটি আসন।

নির্বাচনের শুরুতে চীনপন্থী মুইজ্জুর দল পার্লামেন্টের নিয়ন্ত্রণ নিতে পারবে কি না, এটাকে তার জন্য চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছিল। যার অন্যতম কারণ, চীনপন্থী মুইজ্জু প্রেসিডেন্ট হলেও পার্লামেন্টের নিয়ন্ত্রণ ছিল তার পূর্বসূরি ভারতপন্থী ইব্রাহিম মোহামেদ সালেহর দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) হাতে।

যদিও দেশটিতে নির্বাচন ঘনিয়ে আসতেই প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর জন্য সহজ ছিল বলে মনে করা হচ্ছিল। এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ভারতবিরোধী অবস্থান প্রকাশ করে বিজয়ী হন মোহামেদ মুইজ্জু।

তিনি মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের মতো চীনপন্থী অবস্থান নেন। দুর্নীতির অভিযোগে ইয়ামিনের ১১ বছরের কারাদণ্ড হয়েছিল। তবে গত সপ্তাহে আদালত এ সাজা বাতিল করলে তিনি মুক্তি পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here