মৃত্যু ছাড়া কেউ ক্ষমতা থেকে সরাতে পারবে না: বলসোনারো

0
26

খবর৭১ঃ

করোনাভাইরাসসহ বিভিন্ন ইস্যুতে একের পর এক বিতর্কিত মন্তব্য করে সমালোচিত ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

তিনি এবার দাবি করেছেন, কেবল সৃষ্টিকর্তাই তাকে প্রেসিডেন্টের চেয়ার থেকে নামাতে পারে, আর কেউ নয়।

মঙ্গলবার ব্রাজিলের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর পক্ষে রাস্তায় মিছিল করে তার কয়েক লাখ অনুসারী। তারা ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারকদের পদত্যাগ দাবি করেছেন।

এদিন দেশজুড়ে পাল্টাপাল্টি বিক্ষোভ-সমাবেশ করেছেন বোলসোনারোর সমর্থক ও বিরোধীরা। ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে নিজ দেশের সুপ্রিম কোর্ট ও ইলেক্টোরাল ভোটিং সিস্টেমকে রীতিমতো শত্রুতে পরিণত করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

এএফপির প্রতিবেদনে বলা হয়, বলসোনারোর পক্ষে সবচেয়ে বড় মিছিল হয়েছে ব্রাজিলের সাও পাউলো শহরে। সেখানেই বক্তব্য রাখেন ব্রাজিলের প্রেসিডেন্ট। ওই মিছিলে প্রায় ১ লাখ ১৪ হাজার মানুষ অংশ নেয় বলে জানিয়েছে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী।

সমাবেশে বোলসোনারো বলেন, আমরা একটি পরিষ্কার গণতান্ত্রিক নির্বাচন চাই। সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের পৃষ্ঠপোষকতায় প্রহসনের নির্বাচনে আমি অংশ নিতে পারি না।

তিনি বলেন, কেবল সৃষ্টিকর্তাই আমাকে সরাতে পারেন। আমি কারাদণ্ডিত, মৃত অথবা শুধু বিজয়ী বেশেই বেরিয়ে আসবো।

২০১৯ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন বিষয়ে বিতর্কিত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। সম্প্রতি করা বিভিন্ন জরিপে দেখা গেছে ব্রাজিলে তার গ্রহণযোগ্যতা ২৫ শতাংশের কম। বিশেষ করে আমাজন বনে আগুন লাগা নিয়ে তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here