করোনায় বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ২৭ লাখ ছাড়ালো

0
134

খবর ৭১: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা ২৭ লাখ ছাড়িয়েছে। এরইমধ্যে বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১২ কোটি ২৩ লাখেরও বেশি মানুষ।

গতএকদিনে বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৬ হাজার মানুষ আর প্রাণ হারিয়েছে ১০ হাজার ৪৭৩ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে একদিনে আক্রান্ত শনাক্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে এগিয়ে রয়েছে ব্রাজিল। একদিনে দেশটিতে আক্রান্ত শনাক্ত হয়েছে ৮৭ হাজার ১৬৯ জন আর প্রাণ হারিয়েছে ২ হাজার ৬৫৬ জন। সেখানে এ পর্যন্ত মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ১৭ লাখ ৮৭ হাজারের বেশি আর প্রাণ হারিয়েছে ২ লাখ ৮৭ হাজারের বেশি।

তবে মোট আক্রান্ত শনাক্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। একদিনে ৬২ হাজার ৬২৯ জন আক্রান্ত শনাক্তের মধ্যে দিয়ে দেশটিতে মোট আক্রান্ত শনাক্ত ৩ কোটি ৩ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে। আর একদিনে ১ হাজার ৭০৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫২ হাজার ৪৭০ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে পৃথিবীর বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here