মালদ্বীপের সঙ্গে সরাসরি ফ্লাইট এবং জাহাজ চলাচল শিগগির

0
69

খবর৭১ঃ
শিগগিরই মালদ্বীপের সঙ্গে বাংলাদেশ বিমানের সরাসরি ফ্লাইট এবং জাহাজ চলাচল শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার বিকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) ঘোষণা করেছেন, শিগগিরই বাংলাদেশ থেকে মালদ্বীপে যাবে বাংলাদেশ বিমান। আরেকটি সুখবর হচ্ছে, খুব শিগগিরই চট্টগ্রাম ও মালের মধ্যে আমরা একটা শিপিং লাইন চালু করব।’

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরও বলেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে প্রেফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) সই করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ, মালদ্বীপ তাতে সম্মত হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে অংশ নিতে প্রথম বিশ্বনেতা হিসেবে গতকাল বুধবার সকালে ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট এবং ফার্স্টলেডি ফাজনা আহমেদ।

আজ সকালে দুই দেশের সরকারপ্রধানের নেতৃত্বে দ্বিপক্ষীয় বৈঠক হয়।

তাতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আর মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ তার দেশের নেতৃত্বে দেন। দ্বিপক্ষীয় বৈঠকের আগে দুই নেতা একান্ত বৈঠকও করেন।

তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে সার্বিক সহযোগিতা জোরদারে একটি যৌথ কমিশন গঠনসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়।

পরে বিকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে যৌথ সংবাদ সম্মেলনে আসেন দুই পররাষ্ট্রমন্ত্রী মোমেন ও শহিদ।

সলিহর সঙ্গে হওয়া উচ্চ পর্যায়ের বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয় নিয়েই আলোচনা হয়েছে বলে জানান দুই পররাষ্ট্রমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here